নেতানিয়াহুর সঙ্গে কথা বলবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ হামাস ইসরাইল যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল সিসির সঙ্গে কথা বলবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ তথ্য দিয়েছে ক্রেমলিন।

ইতোমধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে কথা বলেছেন পুতিন। গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর পুতিন এই প্রথম স্বপ্রণোদিত হয়ে এসব নেতাদের সঙ্গে কথা বলার উদ্যোগ নিয়েছেন। খবর আল-জাজিরার।

চলমান এ সংঘাত নিয়ে গত সপ্তাহে প্রথম বক্তব্য দেন পুতিন। এ সময় তিনি ইসরাইল ও গাজা উপত্যকায় নিহত বেসামরিক নাগরিকদের সংখ্যা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এমন পরিস্থিতির জন্য মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতিরও সমালোচনা করেছেন পুতিন।

প্রসঙ্গত, হামাসের সঙ্গে ইসরাইলের চলমান সংঘাত দশম দিনে গড়িয়েছে। এ পর্যন্ত দুই পক্ষের ৪ হাজার ১০০ জনের প্রাণ গেছে। এর মধ্যে গাজার ২ হাজার ৭০০ জন এবং ইসরাইলের ১ হাজার ৪০০ জন নিহত হয়েছেন।

গাজার উদ্ধারকর্মীরা জানিয়েছে, ইসরাইলের বোমা হামলায় গাজায় ধসে পড়া ভবনের নিচে এখনো প্রায় এক হাজার মানুষ নিখোঁজ রয়েছে।

এদিকে রোববার রাতে ইসরাইলি বাহিনী পশ্চিম তীরে রাতভর গ্রেফতার অভিযান চালিয়েছে। প্যালেস্টাইন প্রিজোনার্স সোসাইটি জানিয়েছে, রোববার দিবাগত রাতে ৭০ জনকে আটক করেছে ইসরাইল। হেবরন, রামাল্লা ও বেথেলহাম থেকেও অনেককে আটক করা হয়েছে।

গাজা উপত্যকায় ইসরাইলের সর্বাত্মক অবরোধ আরোপের কারণে হাসপাতালগুলোতে ফুরিয়ে আসছে জ্বালানি। আর মাত্র ২৪ ঘণ্টার মতো জ্বালানি মজুত আছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, জেনারটরের ব্যাপআপ না থাকায় হাজার হাজার রোগীর জীবন চরম ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে।