নোভা কাখোভকা বাঁধ ধ্বংসে লাভ হলো কার?

আন্তর্জাতিক ডেস্কঃ কে হামলা চালিয়েছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের নোভা কাখোভকা বাঁধে-ইউক্রেন নাকি রাশিয়া। মঙ্গলবার থেকেই এই তর্কে ঘুম হারাম মস্কো-কিয়েভের।

ইউক্রেন বলছে, রাশিয়া তাদের দখলে থাকা বাঁধটি বিস্ফোরণের সাহায্যে উড়িয়ে দিয়েছে। তাদের অনেক মিত্রও একই কথা বলছে, যদিও সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

তারা বলছে, কে যে বাঁধটি উড়িয়ে দিয়েছে তা এখনো নিশ্চিত হতে পারেনি তারা। রাশিয়া বলছে, ইউক্রেনই পশ্চিমাদের সরবরাহ করা কামানের গোলা দিয়ে বাঁধটি ধ্বংস করেছে। পালটাপালটি এই দোষারোপের মধ্যে বাঁধ ধংসের ঘটনায় কার লাভ, তা খুঁজে দেখার চেষ্টা করেছে বিবিসি।

কাখোভকা বাঁধের আগে কৃষ্ণসাগরের নর্ড স্ট্রিম পাইপলাইনে বিস্ফোরণের ঘটনাতেও প্রায় একই দৃশ্য দেখা গিয়েছিল। কারা পাইপলাইনটি ধ্বংস করেছে, তা এখনো অজানা।

কিন্তু ঘটনা সম্বন্ধে জানার পর তাৎক্ষণিকভাবে পশ্চিমারা রাশিয়াকেই দোষারোপ করা শুরু করেছিল। এখন সেরকমটা দেখা যাচ্ছে না। পশ্চিমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থাই পাইপলাইন বিস্ফোরণের ঘটনায় ইউক্রেনের হাত আছে বলে ইঙ্গিত দিচ্ছে।

নর্ড স্ট্রিম পাইপলাইন কাণ্ডের মতো কাখোভকা বাঁধের ঘটনার পরও কিয়েভ ও পশ্চিমাদের দোষারোপের বিপরীতে মস্কোর প্রতিক্রিয়া ছিল প্রায় একই রকমের, ‘আমরা করিনি। কেন আমরা করব, যেখানে এ ঘটনায় আমরাই ক্ষতিগ্রস্ত হচ্ছি?’

নোভা কাখোভকা বাঁধের ক্ষেত্রেও রাশিয়া তাদের এরকম দুটি স্বার্থকে দেখাচ্ছে, যা ক্ষতিগ্রস্ত হয়েছে। বাঁধ ধ্বংস হওয়ার কারণে ধেয়ে আসা পানি বেসামরিকদের পাশাপাশি রুশ সেনাদেরও খেরসন ও বিস্তৃত নিপ্রো নদীর তীর থেকে সরতে হচ্ছে। এটা অবশ্য খেরসনের বাসিন্দাদের সাময়িক স্বস্তিও দেবে, দৈনন্দিন যাদের রাশিয়ার কামান ও ক্ষেপণাস্ত্র হামলার মধ্য দিয়ে যেতে হয়।

দ্বিতীয়ত, এই বাঁধ ধ্বংসের ফলে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ায় পানি সরবরাহ ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত বাঁধের কাছে থাকা একটি খাল থেকে ওই শুষ্ক উপদ্বীপে পানি সরবরাহ করা হয়। ২০১৪ সালে দখল করার পর থেকে রাশিয়া ক্রিমিয়াকে একটি দুর্গে পরিণত করেছে, ফলে সেখানে পানি সরবরাহ ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্য তাদের থাকার কথা নয়।

কাখোভকা বাঁধ কি?

কাখোভকা বাঁধ যা দক্ষিণ ইউক্রেনের ডিনিপার নদীর উপরে অবস্থিত। ১৯৪৭ থেকে ১৯৫৬ সালের মধ্যে এটি নির্মাণ করা হয়। এটি একটি প্রধান জলবাহী প্রকৌশল প্রকল্প যা ৩০ মিটার লম্বা ও ৩.২ কিলোমিটার চওড়া।

নদীর প্রবাহ নিয়ন্ত্রণ, বন্যা নিয়ন্ত্রণ ও জলবিদ্যুৎ উৎপাদনের জন্য এ বাঁধ নির্মাণ করা হয়েছে। বাঁধটি জল ব্যবস্থাপনা ও শক্তি উৎপাদনেও বিশেষ ভ‚মিকা পালন করে থাকে।

বাঁধে আসলে কি ঘটেছে?

ঠিক কি কারণে বিস্ফোরণ ঘটেছে তার আসল তথ্য এখনো পাওয়া যায়নি। রাশিয়া, ইউক্রেন একে অপরকে দোষারোপ করছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণ কমান্ড বলেছে, ‘প্রতিরক্ষা কর্মকর্তারা দাবি করছেন যে ইউক্রেনের পালটা আক্রমণকে বাধা দিতেই রাশিয়ান বাহিনী এ হামলা চালিয়েছে।’

অপরদিকে রাশিয়ান স্থাপিত খেরসন বলেছে যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী জলবিদ্যুৎ বাঁধে আঘাত করেছিল। যার ফলে এর উপরের অংশ ক্ষতিগ্রস্ত হয়। রাশিয়ান কর্মকর্তা ভ্লাদিমির রোগভ বলেছেন, পানির চাপের কারণে বাঁধটি ভেঙে পড়েছে।

মানুষের ওপর কি প্রভাব পড়েছে?

বাঁধটি ধ্বংসের ফলে পানির স্তর বেড়ে গেছে। ফলে হাজার হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাঁধের আশপাশের মানুষকে সরিয়ে নেওয়া শুরু হয়ে গেছে।

একটি ইউক্রেনীয় বেসরকারি সংস্থা দ্য ওয়ার্ল্ড ডেটা সেন্টার ফর জিওইনফরমেটিক্স অ্যান্ড সাসটেইনেবল ডেভলপমেন্ট অনুমান করেছে যে প্রায় ১০০টি গ্রাম ও শহর প্লাবিত হবে। যা ইউক্রেনীয়দের জন্য চরম দুর্ভোগের বিষয়। ইতোমধ্যে খেরসনের নিকটবর্তী গ্রামগুলোর বিশাল অংশ ডুবে গেছে।