‘নো ল্যান্ডস ম্যান’ ছবির ফার্স্ট লুক প্রকাশ করলেন ফারুকী

দীর্ঘ ১০ বছর যাবত চলছিলো মোস্তফা সরোয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমাটির কথা। শুরু থেকেই সিনেমাটি বহু আলোচনায় ছিল। পরিচালক নিজেই এর ফার্স্ট লুক তার ফেইসবুক পেজে প্রকাশ করেন।

এ সময়ে ফারুকী লেখেন, যে স্থিরচিত্র আপনারা দেখছেন, সেটি দীর্ঘ ১০ বছরের কষ্টের ফল। ১০ বছর আগে “নো ল্যান্ডস ম্যান”–এর চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করেছিলাম। আমি হোঁচট খেয়েছি, ভুগেছি, কিন্তু এই ১০ বছরে নিজেকে আবার তুলে নিয়েছি, ভদ্রমহোদয়গন, আমাদের ভালোবাসার শ্রম “নো ল্যান্ডস ম্যান”–এর ফার্স্ট লুক উপস্থাপন করছি।এই বলে নিজের ফেসবুক ওয়ালে ‘নো ল্যান্ডস ম্যান’ ছবির ফার্স্ট লুক প্রকাশ করেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

এর সঙ্গে যুক্ত আছেন বলিউডের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রাহমান। ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। বাংলাদেশ থেকে আছেন তাহসান ও অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকীর একটি স্টিল দিয়েই প্রকাশিত হলো চলচ্চিত্রটির ফার্স্ট লুক।

এতে দেখা যায়, নওয়াজুদ্দিন সিদ্দিকীর মাথার ক্যাপে ‘গ্রেট আমেরিকা মেক অ্যাগেইন’ লেখা। ছবিটি দেখে ধারণা করা হচ্ছে, আমেরিকার বিখ্যাত এ স্লোগান ব্যবহার করে দেশটির অভিবাসীদের বিষয়েও বার্তা দেওয়া হয়েছে। ছবিটি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে এমন আলোচনাই করছেন।

সিনেমাটি নিয়ে ফারুকী তাঁর নিজের অনুভূতি জানিয়ে বলেন, ‘নির্মাতা হিসেবে নিজের ব্যক্তিগত কিছু অনুভূতিকে সিনেমায় ব্যাখ্যা করেছি! আমার জন্ম হয়েছে দেশের দক্ষিণাঞ্চল নোয়াখালীতে। এই এলাকার মানুষদের নিয়ে বহু বছর ধরেই ট্রল করা হয়। তাই খুব কম বয়সেই আমি বুঝে গেছি, এই ট্রলের হাত থেকে নিজেকে রক্ষা করার উপায় খুঁজে বের করতে হবে! কোন এলাকা থেকে এসেছি, তা নিয়ে মিথ্যা বলা শুরু করলাম।

আমার স্কুলের কোনো বন্ধুকে বাড়িতে আনতাম না, তারা যেন আমার মা–বাবার আঞ্চলিক ভাষা শুনে আমার এলাকা সম্পর্কে ধারণা করতে না পারে। বড় হতে হতে বুঝতে পেরেছি, এটা মনের ওপর কেমন প্রভাব ফেলে, কীভাবে আমাদের হৃদয়ে একটি শূন্যস্থান তৈরি করে দেয়, যখন আমরা নিজের পরিচয়ে পরিচিত হতে পারি না, নিজেকে গ্রহণ করতে পারি না, নিজের পরিচয় নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারি না। বিষয়টি আমার কাজে অনুপ্রেরণা জুগিয়েছে। ছোটবেলার এই অস্তিত্বহীনতার ব্যথা “নো ল্যান্ডস ম্যান”-এর কেন্দ্রীয় চরিত্র অনুভব করে।

ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিম জিসুক পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপাইনের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি, ভারতের অপর্ণা সেন সহ মোট সাতটি সিনেমা।

এছাড়া নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন বাংলাদেশের ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, ভারতীয় নওয়াজুদ্দিন সিদ্দিকী ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছে বঙ্গবিডি। চলচ্চিত্রটির বেশির ভাগ কাজ হয়েছে নিউইয়র্কে। বাকিটা পরিচালক সেরেছেন অস্ট্রেলিয়া ও ভারতে।