নয়াপল্টনে পুলিশের ওপর হামলা ছিল পূর্বপরিকল্পিতঃ মনিরুল ইসলাম

এস.এম.মনির হোসেন জীবনঃ রাজনৈতিক ফায়দা লাভের জন্য পুলিশের ওপর এই হামলা চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, যেখানে ফৌজদারি অপরাধ হবে সেখানেই পুলিশ তার ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। ফৌজদারি অপরাধীদের ছাড় দেওয়ার কোন সুযোগ নেই।
আজ মঙ্গলবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সাংবাদিকদের সাখথ এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি।
মনিরুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে এখন পর্যন্ত যে গোয়েন্দা তথ্য আছে এবং গ্রেফতারকৃত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আমরা জানতে পেরেছি, বিএনপি পরিকল্পিতভাবে পুলিশের ওপর হামলা চালিয়েছে। এজন্য তারা লাঠি মজুত করে রেখেছিল।

পুলিশকে টার্গেট করে হামলার কারণ হিসেবে তিনি উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, বিএনপি চেয়েছিল পুলিশের ওপর হামলার পর পুলিশও নির্বিচারে অভিযান চালাবে। সেই ভিডিও ফুটেজ বিভিন্ন মহলে দেখিয়ে তারা রাজনৈতিক ফয়দা নিতে চেয়েছিল। কিন্তু সেদিন পুলিশ কোনও অ্যাকশনে যায়নি। আমাদের ঢাকা মেট্রোপলিটন পুলিশের যে সক্ষমতা রয়েছে, তাতে তাদের সেখান থেকে সরিয়ে দিতে সর্বোচ্চ ৫/৭ মিনিট সময় প্রয়োজন হতো।

মনিরুল ইসলাম বলেন, হোসেন আলী হেলমেট পরে পুলিশের ডাবল কেবিনের গাড়ি ভাঙচুর করে। বিভিন্ন ফুটেজ দেখে তাকে আমরা শনাক্ত করেছি।
গ্রেফতারকৃত অপরাধীরা হলো, শাহজাহানপুর থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক সোহাগ ভুইয়া, ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সদস্য আব্বাস আলী, ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রবিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক জাকির হোসেন উজ্জ্বল ও তিতুমীর কলেজ ছাত্রদলের সহ-সভাপতি মাহাবুবুল আলম।

ডিএমপি কমিশনার বলেন, ‘১৪ নভেম্বর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের ওপর অতর্কিতে হামলা চালানো হয়। এই ঘটনায় পল্টন থানায় তিনটি মামলা হয়েছে। আমরা বিভিন্ন গণমাধ্যমের তোলা স্থিরচিত্র, ভিডিও ফুটেজ সংগ্রহ করেছি। তা থেকে আমরা হামলাকারীদের শনাক্ত করেছি, হামলায় কার কী ভূমিকা ছিল তাও দেখা হয়েছে।

জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, বড় নেতারা হেলমেট পরে হামলা চালানোর নির্দেশ দিয়েছিল, যাতে শনাক্ত করা না যায়। তারা আগে থেকেই ওই এলাকায় লাঠি মজুত করে রেখেছিল।

তফসিলের পর বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করছে পুলিশ। বিএনপির এমন অভিযোগের বিষয়টি উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, যেখানে ফৌজদারি অপরাধ হবে সেখানেই পুলিশ তার ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। ফৌজদারি অপরাধীদের ছাড় দেওয়ার সুযোগ নেই।
নয়াপল্টনে হেলমেট পরা হামলাকারীরা গ্রেফতার হয়, কিন্তু নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় গত ৫ আগস্ট সায়েন্স ল্যাবে সাংবাদিকদের ওপর হামলাকারীরা কেন গ্রেফতার হয় না- এর জবাবে মনিরুল ইসলাম বলেন, ‘ওই ঘটনার তদন্ত চলছে। যেখানেই ফৌজদারি অপরাধ ঘটবে সেখানে পুলিশ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।’

মোহাম্মদপুরে রাজনৈতিক সহিংসতায় দুই তরুণ নিহত হওয়ার ঘটনা তদন্তের অগ্রগতির বিষয় তিনি বলেন, ওই ঘটনায় মামলা হয়েছে, পুলিশ তদন্ত করছে। একজন গ্রেফতার হয়েছিল, আদালত তাকে জামিন দিয়েছেন।

গত সোমবার বিকালে রাজধানীর সূত্রাপুর এলাকা থেকে বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠনের ৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন এইচ কে হোসেন আলী। তিনি মির্জা আব্বাসের অনুসারী এবং ১১ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সভাপতি প্রার্থী।