পঞ্চম দিন শেষে আদায় ১৪১৭ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : সারাদেশে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলার ৫ম দিন শেষে ১ হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকা কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যা ২০১৫ সালের আয়কর মেলার চেয়ে ৫ দশমিক ৮০ শতাংশ বেশি। ২০১৫ সালের ৫ম দিন ১ হাজার ৩৩৮ কোটি ৭ লাখ ২৮৯ টাকা আয়কর আদায় হয়েছিল।

৫ম দিন শেষে মেলায় মোট সেবা গ্রহণ করেছেন ৬ লাখ ৩৮ হাজার ১৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ২১ হাজার ১৩১ জন, নতুন ই-টিআইএন নিয়েছেন ২৭ হাজার ২২২ জন করদাতা।

এর মধ্যে ৫ম দিনে আয়কর মেলায় মোট কর আদায় হয়েছে ২৫৯ কোটি ৯৩ লাখ ৩ হাজার ৮১৯ টাকা। আজ আয়কর রিটার্ণ দাখিল করেছেন ৩০ হাজার ২১৮ জন করদাতা। এদিনে নতুন ই-টিআইএন নিয়েছেন ৪ হাজার ৮৯৬ জন ও সেবা গ্রহণ করেছেন ১ লাখ ৫৫ হাজার ৫৫৪ জন ব্যক্তি।

মেলার চতুর্থ দিন শেষে ১ হাজার ১৫৭ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৭৩২ টাকা, ৩য় দিন শেষে আয়কর আদায় হয়েছিল ৯৫২ কোটি ২০ লাখ ২১ হাজার ৯৯৪ টাকা, ২য় দিন শেষে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা ও প্রথম দিনে ১৯১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৮১২ টাকা আয়কর আদায় হয়েছে।

প্রথমবারের মতো আয়কর মেলায় ‘অনলাইন রিটার্ন দাখিল’ ব্যবস্থা চালু করেছে এনবিআর। করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের জন্য করদাতাদের শুধু ই-টিআইএন ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনতে হবে।

রাজধানী ঢাকাসহ দেশের ৪৮টি জেলা, ১৪টি উপজেলাসহ (২টি ভ্রাম্যমাণ) মোট ৬২টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

আজ মেলা উপলক্ষ্যে বিকেলে মেলা প্রাঙ্গণে বাংলাদেশের অ্যার্টনি জেনারেলের কার্যালয়ের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের ‘পার্টনারশিপ ডায়লগ’ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রধান অতিথি ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

এবার আয়কর মেলা রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। ১০৯টি বুথসহ সকল সুবিধা দিয়ে প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মূক্ত। করদাতাদের মেলায় আসার সুবিধার জন্য বিনা ভাড়ায় ৮টি সাটল বাসে যাতায়াতের সুবিধা রয়েছে।