পটিয়ায় ত্রাণ বিতরণে স্বজনপ্রীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ দরিদ্র মানুষের জন্য পাঠানো ত্রাণ বিতরণে কোনো অনিয়ম করলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ার করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে-ই এর সঙ্গে জড়িত সে যে দলেরই হোক তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।

এরপরও ত্রাণ নিয়ে বিভিন্ন এলাকায় চলছে নয়ছয়। কারও কারও বিরুদ্ধে উঠেছে স্বজনপ্রীতির অভিযোগও। চট্টগ্রামের পটিয়ায় ত্রাণ বিতরণে স্বজনপ্রীতির অভিযোগ করায় নুর হোসেন নামের এক ব্যক্তিকে মারধর করেছেন হুইপ অনুসারী হিসেবে পরিচিত জঙ্গলখাইন ইউনিয়নের এয়াকুবদন্ডী ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শাহাদাত হোসেন সবুজ। এ ব্যাপারে গত ১১ এপ্রিল ইউপি সদস্য সবুজসহ অজ্ঞাতনামা আরও ৮-১০ জনের বিরুদ্ধে পটিয়া থানায় অভিযোগ দায়ের করেন ওই ব্যক্তি।

অভিযোগ সূত্রে জানা যায়, পটিয়ার জঙ্গলখাইন ইউনিয়নের চেয়ারম্যানের প্রতিনিধি হিসেবে ইউপি সদস্য শাহাদাত হোসেন সবুজ এলাকায় সম্প্রতি ত্রাণ বিতরণ কার্যক্রমে এলাকার বেশকিছু দরিদ্র মানুষকে বাদ দেন। এর প্রতিবাদ করলে নুর হোসেনকে ডেকে নিয়ে সবুজ ৮-১০ জন লোক দিয়ে মারধর করেন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

জানা গেছে, বর্তমান করোনা পরিস্থিতিতে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপির ত্রাণ সহায়তা টিম উপজেলার বিভিন্ন এলাকায় ত্রাণ সহায়তা দিচ্ছে। তবে এসব ত্রাণ অনেক দরিদ্র ও দিনমজুররা পাচ্ছেন না। টিমের কিছু সদস্য নিজেদের পছন্দমতো লোককে ত্রাণের কিছু প্যাকেট ধরিয়ে দিয়ে ফটোসেশন করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠাচ্ছেন।

হুইপ সামশুল হক চৌধুরীর ছোট ভাই মুজিবুল হক চৌধুরী নবাবও প্রতিদিন হুইপের পক্ষে উপজেলার বিভিন্ন ইউনিয়নে চাল, ডাল, আলু, সাবান, মাস্ক ও হেক্সিসল বিতরণ করা হচ্ছে বলে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে দাবি করেন। এছাড়া পটিয়া ফাউন্ডেশনের উদ্যোগে হুইপ সামশুল হক চৌধুরী নিজ অর্থায়নে উপজেলার ১৭ ইউনিয়ন ও পটিয়া পৌরসভায় ইতোমধ্যে ৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন বলে জানানো হয়েছে।