পদ্ধতিগত ত্রুটিতে ইভিএম বাতিল করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক, রংপুর : পদ্ধতিগত ত্রুটি থাকার কারণে ইভিএম পদ্ধতি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ।

তিনি বলেছেন, ‘রাজশাহীতে নির্বাচন চলাকালিন এ মেশিনে ত্রুটি দেখা দেওয়ায় এটি বাতিল করা হয়েছে। অনেক ইভিএম অচল হয়ে গেছে। এভিএম যারা আমাদের দিয়েছিলেন, তারা আমাদের কাছে তাদের স্বত্ব দেয়নি। ইভিএম বাতিল হওয়ার এটি একটি কারণ।’

বুধবার দুপুরে রংপুর নির্বাচন অফিসের আঞ্চলিক সার্ভার উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আগামীতে ইভিএমের চেয়ে উন্নত যন্ত্র ব্যবহারের চিন্তা ভাবনা চলছে। এ লক্ষ্যে নির্বাচন কমিশন দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে কাজ করছে। দেশেই তৈরি হবে এ যন্ত্র। যাতে ভোটাররা নিবির্ঘ্নে ভোট দিতে পারেন। দ্রুত এ যন্ত্র পরীক্ষা করে কাজে লাগানো হবে।

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি প্রসঙ্গে কাজী রকিবউদ্দীন আহমেদ বলেন, এটি রাষ্ট্রপতির বিষয়। রাষ্ট্রপতি সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করবেন। অতীতে সার্চ কমিটি ছিল না। সাংবিধানিকভাবে নির্বাচন কমিশন গঠন হতো। এখন সময় পাল্টেছে। তাই সার্চ কমিটি গঠনের প্রয়োজনীতা দেখা দিয়েছে।

তিনি বলেন, এখনো অনেক স্থানে নির্বাচন চলাকালে আইনশৃঙ্খলাবাহিনীকে যুদ্ধ করে দায়িত্ব পালন করতে হয়। অনেকে দায়িত্ব পালন করতে গিয়ে জীবনও দিয়েছেন। তবে দেশ আগের চেয়ে অনেক ভালো হয়েছে। আগামীতে আরো ভালো হবে।

আর কিছু দিন পরে দায়িত্বপালন শেষে অবসরে যাবেন কাজী রকিবউদ্দীন আহমেদ এবং তার সহকর্মী অন্য নির্বাচন কমিশনাররা। তিনি বলেন, ‘আমার আমলে পাঁচ হাজারের ওপর নির্বাচন হয়েছে। কোথাও তেমন সমস্যা হয়নি।  নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ বেশ কয়েকটি সিটি করপোরেশনের নির্বাচন ব্যাপক প্রশংসিত হয়েছে। অথচ নির্বাচন সুষ্ঠু হয়নি বলে বিরোধিতা করা হয়। এগুলো হচ্ছে রাজনৈতিক বিষয়। এ সব রাজনৈতিকভাবে সমাধান করা উচিত।’

এ জন্য রাজনৈতিক দল ও জনগণের মানসিকতার পরিবর্তন দরকার বলে তিনি মনে করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম, জেলা প্রশাসক মো.  রাহাত আনোয়ার প্রমুখ। এর আগে প্রধান নির্বাচন কমিশনার রংপুর কার্যালয়ের  সামনে বকুল ফুলের চারা রোপন করেন।