পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

জ্যেষ্ঠ প্রতিবেদক : সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সা.) এর পৃথিবীতে শুভাগমন স্মরণে রাজধানীসহ সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)।

শনিবার ধর্মপ্রাণ মুসলমান, আশেকে রাসূলদের উপস্থিতিতে জসনে জুলুস, বর্ণাঢ়্য র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল, জিকির আযকার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শনিবার ছিল রাষ্ট্রীয় ছুটি। ধর্মপ্রাণ মুসলমানদের সবচেয়ে বৃহত্তম সমাবেশ ঘটেছে বন্দনগরী চট্টগ্রামে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জসনে জুলুস বের করে ধর্মপ্রাণ মুসলমানরা। তাহযীব-তামাদ্দুন বিভাগ ও ছাত্র আনজুমানে আল বাইয়্যিনাতের ব্যানারে বিভিন্ন জেলা ও বিভাগীয় শহর থেকে বিপুলসংখ্যক মুসল্লি রাজধানীর এই জুলুসে অংশ নেন। কয়েকশ গাড়ির বহর নিয়ে মিছিলটি জাতীয় প্রেসক্লাব, পল্টনসহ বিভিন্ন স্থান ঘুরে রাজারবাগ নিজস্ব কার্যালয়ে গিয়ে শেষ হয়। রাজারবাগের সুন্নতি জামে মসজিদে ওয়াজ মাহফিল শেষে উম্মাতে মোহাম্মদীর মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সর্ববৃহৎ জসনে জুলুস বের হয় চট্টগ্রামে। লাখো ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণে এই জুলুসের নেতৃত্ব দেন দরবারে সিরিকোট শরীফের সাজ্জাদানশীন, আওলাদে রাসূল আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহ। জুলুসটি সকালে চট্টগ্রামের আনজুমানে আহমাদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা থেকে বের হয়ে মুরাদপুর, চকবাজারসহ প্রধান প্রধান সড়ক ঘুরে আবার মাদ্রাসা মাঠে গিয়ে শেষ হয়। সেখানে যোহর নামাজের পর আলোচনা সভা শেষে মুসলিম উন্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আল্লামা তাহের শাহ (মা.আ)।

আলোচনা সভায় ঈদে মিলাদুন্নবী (সা.) বিষয়ে বিশেষ আলোচনায় অংশ নেন আল্লামা তাহের শাহ’র দুই শাহজাদা সৈয়দ মো. কাশেম শাহ ও সৈয়দ মো. হামেদ শাহ।

এ সময় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, পিএইচপি পরিবারের চেয়ারম্যান সুফি মো. মিজানুর রহমান, আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. মহসিন, সেক্রেটারি জেনারেল মো. আনোয়ার হোসেন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসার অধ্যক্ষ মুফতি সৈয়দ মোহাম্মদ অছিয়র রহমান বক্তব্য রাখেন।

মুন্সীগঞ্জ জেলা সদরে অরাজনৈতিক সংগঠন দাওয়াতে ইসলামীর উদ্যোগে সকালে জসনে জুলুস বের করা হয়। জুলুসে দাওয়াতে ইসলামীর মুবাল্লিরা নেতৃত্ব দেন। এতে জেলা পরিষদ চেয়ারম্যান মো. মহিউদ্দিন, স্থানীয় পৌরসভা চেয়ারম্যানসহ বিপুলসংখ্যক মুসল্লি অংশ নেন। পরে পবিত্র ঈদের মিলাদুন্নবী (সা.) এর গুরুত্ব বর্ণনা করে আলোচনা সভা হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা দাওয়াতে ইসলামীর সভাপতি নুরুল আমিন আত্তারি। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন দাওয়াতে ইসলামীর কেন্দ্রীয় সভাপতি মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী।