পররাষ্ট্র সচিবের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের রুদ্ধদ্বার বৈঠক

নিজস্ব প্রতিবেদকঃ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৃহস্পতিবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঘণ্টাব্যাপী ওই বৈঠক হয় বলে জানা গেছে।

মার্কিন দূতাবাস ও পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বৈঠকের বিষয়টি স্বীকার করা হলেও বৈঠকের আলোচন্য বিষয় নিয়ে কোনো পক্ষই খোলাসা করে কিছু বলেনি।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, রাজনীতি ছাড়াও দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট অনেক ইস্যু রয়েছে, যা নিয়ে আমরা কথা বলেছি।

ধারণা করা হচ্ছে, বৈঠকে পররাষ্ট্র সচিব ও মার্কিন রাষ্ট্রদূতের মধ্যে দেশের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। তাছাড়া চলামান রাজনৈতিক পরিস্থিতি, বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে বাংলাদেশের বন্ধু ও উন্নয়ন সহযোগী বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার সংলাপে বসে রাজনৈতিক বিরোধী মীমাংসা করতে সরকার ও বিরোধী দল এবং নির্বাচনি স্টেকহোল্ডারদের নিয়মিতভাবে উৎসাহিত করছেন।

এরই অংশ হিসেবে গত মঙ্গলবার নির্বাচন ভবনে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠক শেষে তিনি রাজনৈতিক দলগুলোর মধ্যে শর্তহীন সংলাপ আয়োজনের আহ্বান জানান।

পররাষ্ট্র সচিবের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠকের বিষয়ে দূতাবাসের মুখপাত্রের পক্ষ থেকে বলা হয়েছে, কূটনীতিক হিসেবে আমরা বিভিন্ন সংস্থা-সংগঠন, প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায়ে কথা বলি। নাগরিক সমাজ এবং বেসরকারি সংস্থা, মিডিয়া ব্যক্তিত্ব, ব্যবসায়ী নেতা, চেম্বার অব কমার্স, রাজনৈতিক দল, শিক্ষাবিদ এবং বিশ্ববিদ্যালয়গুলোর দায়িত্বশীল ব্যক্তি, সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ অনেকের সঙ্গে আমাদের কথা হয়। এসব যোগাযোগ বা আলাপ-আলোচনায় বাংলাদেশ সম্পর্কে আরও ভালোভাবে আমাদের বুঝতে এবং দ্বিপক্ষীয় সম্পর্ককে শক্তিশালী করতে সহায়তা করে।