পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের ডিআইএ নতুন ভাবমুর্তি গড়ে তুলতে হবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) নতুন ভাবমুর্তি গড়ে তুলতে হবে। এ প্রতিষ্ঠান সম্পর্কে পূর্ব ধারণা পরিবর্তন করে সততা ও নিষ্ঠার ভাবমূর্তি গড়তে হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই এটি দৃশ্যমান করতে হবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়াধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে শেখ রাসেল স্মৃতি মিলনায়তন উদ্বোধন এবং বাঙালির মহান ভাষা আন্দোলন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা ও ডিজিটাল বাংলাদেশবিষয়ক ম্যুরাল উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের বোধ ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে। একটি পরিবারে ছেলেমেয়েরা তাদের বাবাকে একজন সৎ ও আদর্শ মানুষ হিসেবে দেখতে চায়। দুর্নীতিবাজ হিসেবে দেখতে চায় না। অসৎ উপার্জন নিয়ে তারা গর্ব করতে পারে না।

তিনি বলেন, আমাদের ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান পরিদর্শনের সময় সামগ্রিক বিষয়গুলো দেখতে হবে। আর্থিক হিসাবের পাশাপাশি লেখাপড়ার মান, পরিবেশ, শিক্ষকরা ঠিকভাবে ক্লাস নিচ্ছেন কিনা- এ বিষয়গুলো পরিদর্শন প্রতিবেদনে তুলে ধরতে হবে। এ অধিদপ্তরে এখনও যারা অসৎ আছেন, দ্রুত তাদের নিজেদের সংশোধনের পরামর্শ দেন তিনি। অন্যথায় তারা কেউ রেহাই পাবেন না বলে মন্ত্রী সতর্ক করে দেন। তিনি পিয়ার ইন্সপেকশন পদ্ধতিতে পরিদর্শন কাজ চালু করারও নির্দেশ দেন।

ডিআইএ’র পরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন ও মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।

এর আগে মন্ত্রী অধিদপ্তরে নবনির্মিত শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে বাঙালির মহান ভাষা আন্দোলন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ঘোষণা ও ডিজিটাল বাংলাদেশবিষয়ক ম্যুরাল উন্মোচন করেন। এ সময় তিনি ডিআইএ’র কর্মকর্তা-কর্মচারীদের বায়োমেট্রিক এটেনডেন্স ব্যবস্থাও উদ্বোধন করেন।

অনুষ্ঠানে Peer Inspection Software বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ডিআইএর যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার।