পর্নো সাইটের ৮ লাখ ব্যবহারকারীর পরিচয় ফাঁস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অনলাইন নিরাপত্তা ভঙ্গের শিকার হয়েছেন একটি পর্নো সাইটের ব্যবহারকারীরা।

জনপ্রিয় পর্নো সাইট ব্রাজারস-এর প্রায় ৮ লাখ নিবন্ধিত ব্যবহারকারীর তথ্য সম্প্রতি ফাঁস করেছে হ্যাকাররা। মূলত সাইটির ব্যবহারকারীদের ফোরাম ‘ব্রাজারস ফোরাম’-এর কয়েক লাখ ব্যবহারকারী এ ঘটনার শিকার হয়েছেন। ব্রাজারস ফোরামে পর্নো সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে।

হ্যাকারদের ফাঁস করা তথ্যে ব্রাজারস ফোরামের ৭ লাখ ৯০ হাজার ৭২৪ জন ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড ও ইমেইল রয়েছে। ব্রাজারস কর্তৃপক্ষ এর দায় চাপিয়েছে থার্ড পার্টি চ্যাটিং সফটওয়্যার ‘ভিবুলেটিন’ এর ওপর। চ্যাটিং সফটওয়্যারটির নিরাপত্তা দূর্বলতার কারণেই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ব্রাজারসের এক মুখপাত্র।

ব্রাজারসের পাবলিক রিলেশন ম্যানেজার ম্যাট স্টিভেন বলেন, ‘আমাদের সমগ্র ব্যবহারকারীদের একটি ছোট অংশের তথ্য উন্মুক্ত হয়েছে। গ্রাহকদের তথ্য রক্ষায় আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করছি। কারিগরি উন্নয়নের জন্য ব্রাজারস ফোরাম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।’

সাম্প্রতিক সময়ে ধারাবাহিকভাবে বেশ বড় ধরনের হ্যাকিংয়ের ঘটনায় উদ্বিগ্ন অনলাইন ব্যবহারকারীরা। এর আগে পরকীয়া সম্পর্কের সাইট অ্যাশলে মেডিসন হ্যাক করে ৩৭ মিলিয়ন ব্যবহারকারীর বিস্তারিত তথ্য অনলাইনে প্রকাশ করে দিয়েছিল একটি হ্যাকার গ্রুপ।