পাঁচদফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি : বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে বহিরাগতদের হস্তক্ষেপ বন্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণসহ পাঁচদফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্য দপ্তরে এ স্মারকলিপি প্রদান করেন।

উপাচার্য উপস্থিত না থাকায় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান স্মারকলিপি গ্রহণ করেন। এ সময় তিনি দাবিসমূহ বাস্তবায়নের আশ্বাস দেন।

উপ-উপাচার্য বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো বাস্তবায়নের ব্যাপারে আমরা আন্তরিক। কিন্তু বিষয়গুলো বাস্তবায়নে দীর্ঘ সময়ের দরকার। ছাত্র-শিক্ষক সবাই আন্তরিক হলে আমরা এগুলো বাস্তবায়ন করার ব্যাপারে আশাবাদী।

শিক্ষার্থীদের পাঁচদফা দাবিগুলো হচ্ছে- বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন বজায় রাখতে যথাযথ পদক্ষেপ, ছাত্র-শিক্ষকের সম্পর্ক উন্নয়নে পূর্ণাঙ্গ টিএসসিসি, ছাত্র সংসদ নির্বাচন, বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে বহিরাগতদের অযাচিত হস্তক্ষেপ বন্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের চিন্থিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ।

শিক্ষার্থীদের প্রতিনিধি দলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী মিনহাজুল আবেদিন, নৃবিজ্ঞান বিভাগের লিটন দাস, উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষার্থী দেলোয়ার সবুজ, ভাষা বিভাগের  সুমন মোড়ল, একই বিভাগের নাজনীন নাহারসহ প্রমুখ।

প্রসঙ্গত, গত ২৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ২৭ টি পদে নিয়োগ পরীক্ষা বন্ধ করতে স্থানীয় আওয়ামী  লীগ নেতা-কর্মীরা বিভিন্ন ভবন ও ফটকে তালা লাগিয়ে দেয়। এ সময় শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি ও লাঞ্ছিতের অভিযোগ ওঠে। এতে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে শিক্ষার্থীরা।

এর আগে গত ২১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারীর দুটি পদে নিয়োগ পরীক্ষাও বন্ধ করে দেন তারা।