পাকিস্তানের কাছে পাওনা আদায়ে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ

সংসদ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পাকিস্তানের কাছে পাওনা আদায়ে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ। আওয়ামী লীগ যতদিন সরকার গঠন করবে, এটার পেছনে লেগে থাকবে। সরকার এখনো লেগে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

সোমবার বিকেলে জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ফরাজী বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া টাকার বাকি অংশ উদ্ধারে সরকারের সর্বশেষ পদক্ষেপ সম্পর্কে জানতে চান। কিন্তু জবাবে অর্থমন্ত্রী পাকিস্তানের কাছে পাওনা নিয়ে কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা যখনি সুযোগ পাই, তখনি আমাদের যে পাওনা তা নিয়ে বক্তব্য রাখি; এট লিস্ট আওয়ামী লীগের সরকার। শেখ হাসিনার সরকার এটা সব সময়ই করেন। আওয়ামী লীগ সরকারই এটা তৈরি করেছে এবং এর মধ্যে আমার বিশেষ আগ্রহ রয়েছে। কারণ, আমি নিজে এর রচয়িতা।

আমরা চারটি পদ্ধতিতে আমাদের দাবি পাকিস্তানের সামনে দাড় করিয়েছি। এই চারটি পদ্ধতিতে বিভিন্ন ধরনের ক্ষতিপূরণ চেয়েছি এবং আমরা এখনো সেই লক্ষ্যে অটুট আছি। কিন্তু সেই সময়ে রিজার্ভে ছিল সামান্য টাকা। কিন্তু আমাদের যেটা ক্লেইম সেটা ফর ড্যামেজেজ টু বাংলাদেশ। দ্য ডেস্ট্রাকশন (ধ্বংসযজ্ঞ) বি ইন ইকোনমি। সেটা অনেক বড়।

সেটাতে আমরা এখনো দৃঢ়প্রতিজ্ঞ এবং আওয়ামী লীগ যতদিন সরকার প্রতিষ্ঠা করবে সেটা কোয়ালিশন সরকার হোক আর যাই হোক, সবসময় তারা এটার পেছনে লেগে থাকবে। এখনো লেগে আছি এবং ভবিষ্যতেও থাকব।’