পাকিস্তানের নাটক-সিরিয়ালে আলিঙ্গন বন্ধের নির্দেশ!

বিনোদন ডেস্কঃ পাকিস্তানে এবার টেলিভিশনের পর্দায় ‘আলিঙ্গনের’ দৃশ্য সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাকিস্তানি সংস্কৃতির ‘পরিপন্থী’ বলে এখন থেকে আর আলিঙ্গন দৃশ্য ছোট পর্দায় দেখানো যাবে না। টিভি চ্যানেলগুলোকে এমনই নির্দেশ দিয়েছে পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি।

চলতি সপ্তাহে এক নোটিশ জারি করে নতুন এই নির্দেশনার কথা জানানো হয়েছে। তাদের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনেক দর্শক অভিযোগ করেছেন যে নাটক বা সিরিয়ালে যে বিষয়বস্তু দেখানো হচ্ছে তা পাকিস্তানি সমাজের প্রকৃত চিত্র তুলে ধরে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, “আলিঙ্গন, প্রেম, বিবাহ বহির্ভূত সম্পর্ক, অশ্লীল ও সাহসী পোশাক, বিছানার দৃশ্য এবং বিবাহিত দম্পতির ঘনিষ্ঠতার দৃশ্য দেখানো হয়। যা ইসলামি শিক্ষা ও পাকিস্তানি সমাজের সংস্কৃতির প্রতি সম্পূর্ণ অসম্মান”।

প্রসঙ্গত, এর আগে ইরানেও ছোটপর্দার অনুষ্ঠানে ফতোয়া জারি করা হয়েছে। সেই অদ্ভুত ফতোয়ায় পরিষ্কার জানানো হয়েছে বেশ কিছু দৃশ্য দেখানো যাবে না টেলিভিশনের অনুষ্ঠানে। তার মধ্যে উল্লেখযোগ্য মেয়েদের পিজ্জা কিংবা স্যান্ডউইচ খাওয়া, পুরুষদের খাবার পরিবেশন-সহ একাধিক দৃশ্য। এছাড়া মহিলাদের লাল রঙের পানীয় সেবনের দৃশ্যও বাদ পড়ছে সেন্সরের কাঁচিতে।

এরই পাশাপাশি ফতোয়ায় জানিয়ে দেওয়া হয়েছে রের মধ্যে পুরুষ-মহিলা চরিত্রকে খুব ঘনিষ্ঠ অবস্থা দেখানো যাবে না। ইরানের পরে এবার সেই একই পথে হাঁটল পাকিস্তানও।

এদিকে এ ধরনের নিষেধাজ্ঞা চাপানোয় খুশি নন অনেকেই। ইন্টারন্যাশনাল কমিশন অফ জুরিস্টের আইনি উপদে রীমা ওমর বলেন,অভিযোগের কিছুটা সত্যতা সম্পর্কে আমরা জানতে পেরেছি। বিবাহিত দম্পতিদের মধ্যে ঘনিষ্ঠতা এবং আলিঙ্গন পাকিস্তানি সমাজের সত্যিকারের চিত্র নয় এবং এগুলি গ্ল্যামারাইজড হওয়া উচিত নয়।

আমাদের সংস্কৃতি হল নিয়ন্ত্রণ, অপব্যবহার এবং হিংসা, যা আমাদের গর্বের সঙ্গে রক্ষা করতে হবে। আর ওগুলো তো ভিন্‌গ্রহের মূল্যবোধ”। এছাড়া নানা রকম ভিন্ন মতামত পোষন করছেন অনেকেই।