পাকিস্তানের সাহায্য নিতে অস্বীকৃতি আফগানিস্তানের

আন্তর্জাতিক ডেস্কঃ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য প্রতিবেশী দেশ পাকিস্তান থেকে সহায়তা পাঠানোর প্রস্তাব দেওয়া হলেও তা গ্রহণ করতে অস্বীকার করেছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার।

শুক্রবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

এর আগে সপ্তাহখানেক আগে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে আঘাত হেনেছিল শক্তিশালী ভূমিকম্প। ৬ দশমিক ৩ মাত্রার সেই ভূমিকম্পে প্রায় আড়াই হাজার মানুষের প্রাণহানি হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য পাকিস্তানের কাছ থেকে সাহায্য গ্রহণ করতে অস্বীকার করেছে। মূলত সাম্প্রতিক নানা ইস্যুতে এ দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনার কারণে তাদের মধ্যে সম্পর্কের টানাপোড়েন অব্যাহত রয়েছে।

গত শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়েছে; যার কেন্দ্রস্থল ছিল ওই অঞ্চলের বৃহত্তম শহরের কাছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুসারে, পশ্চিম আফগানিস্তানে ছয়টি ভূমিকম্প হয়েছে, যার মধ্যে সবচেয়ে বড়টি ছিল ৬.৩ মাত্রার। এর পর গত বুধবার এই অঞ্চলে আরেকটি ভূমিকম্প হলে আরও ক্ষতি হয়।

এ ঘটনায় পাকিস্তান বেশ দ্রুত আফগানিস্তানে সাহায্য পাঠানোর পদক্ষেপ নেয়। এমনকি পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার প্রয়োজনীয় সাহায্যের পাশাপাশি ত্রাণ ও উদ্ধার দল পাঠানোর মাধ্যমে দ্রুত সহায়তার প্রস্তাব দেন।

তবে কাবুল পাকিস্তানের এ সহায়তা নিতে অস্বীকার করার পর সাহায্যের চালান এবং উদ্ধারকারীদের আফগানিস্তানে পাঠানো হয়নি। যদিও উভয় দেশের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। তার পরও দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা আফগানিস্তানের সহায়তা প্রত্যাখ্যানের প্রধান কারণ বলে মনে হচ্ছে।