পাকিস্তানে ৪৭ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানের কেউ বেঁচে

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে ৪৭ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানের কেউ বেঁচে নেই। দেশজুড়ে শোক পালন করা হচ্ছে।

চিত্রাল থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে ছেড়ে যাওয়া বিমানটি বুধবার বিকেলে অ্যাবোটাবাদের কাছে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়।

নিহতের মধ্যে রয়েছেন পাকিস্তানি গায়ক জুনাইদ জামশেদ ও তার স্ত্রী, চিত্রালের ডেপুটি কমিশনার ওসামা আহমেদ ওয়াররাইচ, তার স্ত্রী ও শিশু কন্যা এবং তিনজন বিদেশি।

নিহতদের মধ্যে আরো আছেন চিত্রাল রাজপরিবারের সদস্য শাহজাদা ফারহাত আজিজ ও তার বোন, আগা খান ফাউন্ডেশনের তিন কর্মকর্তা, হাশো ফাউন্ডেশনের এক কর্মকর্তা।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের এ ফ্লাইটে ৩১ জন পুরুষ, নয়জন নারী, দুই শিশু এবং পাঁচজন ক্রু ছিলেন। এ দুর্ঘটনায় মারা যাওয়া তিন বিদেশির মধ্যে দুজন অস্ট্রিয়ার এবং একজন চীনের নাগরিক।

চিত্রাল থেকে বেলা ৩টা ৩০ মিনিটে ছেড়ে আসা বিমানটি অ্যাবোটাবাদের হ্যাভেলিয়ান থেকে ১৫ কিলোমিটার দূরে পাহাড়ি ব্যাটোলনি গ্রামে বিকেল ৪টা ৪০ মিনিটে বিধ্বস্ত হয়।

পার্শ্ববতী পিপাল গ্রামের প্রাইভেটকার চালক মোহাম্মদ হারুন একজন প্রত্যক্ষদর্শী। তিনি জানিয়েছেন, বিধ্বস্তের আগে বিমানটি মাটি থেকে অল্প উঁচুতে প্রদক্ষিণ করছিল। হ্যাভেলিয়ান শহর কেন্দ্র করে দুইবার প্রদক্ষিণ করার পর সেটি মাটিতে আছড়ে পড়লে বিকট শব্দ হয় এবং বিমানটিতে আগুন ধরে যায়।

মসজিদের মাইক থেকে বিমান দুর্ঘটনার ঘোষণা দেওয়া হয় এবং স্থানীয়রা ঘটনাস্থলে ছুটে যান। তবে ধোঁয়ার তীব্রতা এতটাই বেশি ছিল যে, তাৎক্ষণিকাভাবে কাউকে উদ্ধার করতে পারেনি তারা। পরে সেনা ও উদ্ধারকর্মীরা গিয়ে বিধ্বস্ত বিমান থেকে ২৫টি লাশ উদ্ধার করে। লাশগুলো পুড়ে অঙ্গার হওয়ায় তাদের শনাক্ত করা দুরুহ হয়ে পড়ে। পরে বাকি লাশগুলোও উদ্ধার করা হয়।

আবোটাবাদের আয়ুব মেডিক্যাল কমপ্লেক্সের চিকিৎসক মান্নান জানান, তাদের হাসপাতালে ৪১টি লাশ আনা হয়। লাশগুলো ক্ষতবিক্ষত ও খ- খ- ছিল। জাতীয় তথ্য ও নিবন্ধন কর্তৃপক্ষের কর্মকর্তারা সেখানে গিয়ে আঙুলের ছাপ পরীক্ষার মাধ্যমে লাশগুলো শনাক্তের চেষ্টা করছে।

চিত্রাল বিমানবন্দরের ব্যবস্থাপক উবাইদুল্লাহ জানান, উড্ডয়নের ১০ মিনিট পর পর্যন্ত পাইলটের সঙ্গে যোগাযোগ হয়। পাইলটকে ধন্যবাদ জানিয়ে তাদের মধ্যে কথা শেষ হয়।

এদিকে, ভয়াবহ এ দুর্ঘটনার পর পাকিস্তানে শোকের ছায়া নেমে এসেছে।