পাকিস্তান-ইরানের মধ্যে উত্তেজনা, যা বলল চীন

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তান ও ইরানের মধ্যে তীব্র উত্তেজনা প্রশমিত করায় গঠনমূলক ভূমিকা পালনের প্রস্তাব দিয়েছে চীন।

বৃহস্পতিবার করাচিতে নিযুক্ত চীনের কনস্যুল জেনারেল ইয়াং ইয়ুনডং এমন প্রস্তাব দিয়েছেন। খবর জিও নিউজের।

তিনি বলেন, দুই দেশের মধ্যে মতবিরোধ দূর করতে গঠনমূলক ভূমিকা রাখতে চাই আমরা। এ জন্য পাকিস্তান ও ইরানকে সংযত থাকার আহ্বান জানান তিনি। প্রথমে পাকিস্তানের বেলুচিস্তানে ‘সন্ত্রাসীদের ঘাঁটিতে’ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে দুজন নিহত হন।

পাকিস্তান অভিযোগ করে, এর মধ্য দিয়ে তার সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে ইরান। এর পাল্টা জবাব দেওয়ার হুশিয়ারি দেয় পাকিস্তান। তারই প্রেক্ষিতে ইরানে ‘সন্ত্রাসীদের ঘাঁটি’তে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে কমপক্ষে ৭ জন ইরানি নিহত হয়েছেন। এমন এক প্রেক্ষাপটে চীনের কনস্যুল জেনারেল বলেন, এ অঞ্চল এবং মুসলিম বিশ্বে বড় দুটি দেশ পাকিস্তান ও ইরান।

চীন আশা করে আলোচনা এবং অন্য শান্তিপূর্ণ উপায়ে এই বিরোধ মেটানো সম্ভব। ১৭ জানুয়ারি পাকিস্তান ইরানকে হুশিয়ারি দিয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ এক বিবৃতিতে বলেন, বিনা উসকানিতে ইরান আকাশসীমা লঙ্ঘন করেছে। এ ঘটনায় দুই শিশু নিহত ও তিন নারী আহত হয়েছেন। তবে জবাবে ইরানের রাষ্ট্রীয় মিডিয়ায় দাবি করা হয় যে, তারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে সন্ত্রাসী একটি সংগঠনের ঘাঁটি ধ্বংস করে দিয়েছে। কিন্তু এটাকে পাকিস্তানের স্বাধীনতার বিপক্ষে এবং পুরোপুরি অগ্রহণযোগ্য হিসেবে মন্তব্য করে পাকিস্তান। জবাবে তারা ইরানে হামলা চালায়।

চীনের কনস্যুল জেনারেল উভয় দেশের প্রতি বিরত থাকার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের সনদ, মূলনীতি এবং আন্তর্জাতিক সম্পর্কের আদর্শকে মেনে চলার আহ্বান জানান। তিনি বলেন, আমি আশা করি ইরান ও পাকিস্তান আলোচনায় বসবে এবং আলোচনার মাধ্যমে তাদের সমস্যার সমাধান করবে।