পাট থেকে সুতার কাঁচামাল ভিস্কস তৈরি করতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক : পাট থেকে সুতার কাঁচামাল ভিস্কস তৈরি করতে চায় সরকার। এজন্য প্রযুক্তিগত সহায়তা দেবে চীন। পাশাপাশি সরকারি পাটকলগুলোর মানোন্নয়ন করা হবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে মিনিটস অব ডিসকাশন (এমওডি) স্বাক্ষর শেষে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম।

চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল করপোরেশন ফর ফরেন ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন ও বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) মধ্যে এমওডি স্বাক্ষর হয়। এমওডি অনুযায়ী, বিজেএমসির মিলগুলোতে শুধু কারিগরি সহায়তাই নয়, প্রয়োজনে আর্থিক বিনিয়োগও করবে চীন।

বাংলাদেশ ও চীনের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, বাংলাদেশ আন্তরিকভাবে বিশ্বাস করে, চীন বাংলাদেশের একটি বন্ধুপ্রতিম দেশ। দুই দেশের নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে। সেজন্য বস্ত্র ও পাট খাতে চীনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায় সরকার।

তিনি আরো বলেন, বস্ত্র ও পাট খাতে রপ্তানি বৃদ্ধি, আধুনিকায়ন এবং পাট পণ্যে বহুমুখী দ্রব্য উৎপাদন ও বাজার সম্প্রসারণ বিষয়ে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দেবে চীন।

এমওডি স্বাক্ষর অনুষ্ঠানে চীনের ভাইস মিনিস্টার ও চায়না ন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল কাউন্সিলের প্রাক্তন প্রেসিডেন্ট ওয়াং টিনকাই, কাউন্সিলের বর্তমান প্রেসিডেন্ট সান রুইজিট, ঢাকায় চীনা দূতাবাসের ইকোনমিক ও কমার্শিয়াল কাউন্সিলর লি জুনানজু, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির এক্সিকিউটিভ চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, অতিরিক্ত সচিব ড. মো. নজরুল আনোয়ার, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. বায়জিদ সারোয়ারসহ চীনের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভিস্কস দেখতে সুতার মতো কিন্তু এর চেয়েও সূক্ষ্ণ। সুতা তৈরিতে তুলার বিকল্প হিসেবে ভিস্কস ব্যবহার হয়। এখন বিশ্বজুড়ে সুতা তৈরির কারখানাগুলোতে ভিস্কস ব্যবহার হচ্ছে। তুলার উৎপাদন কমে যাওয়ায় গত বছর বাংলাদেশ প্রায় ৬৫০ কোটি টাকায় ৩৩ হাজার ৭৩৭ টন ভিস্কস চীন ও ভারত থেকে আমদানি করে। বাংলাদেশে ভিস্কস উৎপাদন হলে তা আর আমদানি করতে হবে না।