পিএসসি-জেএসসি-জেডিসি নিয়ে সংশয়

করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে না। তাই আমরা হোম ওয়ার্কের দিকে বেশি মনোযোগ দিচ্ছি। পরীক্ষা নিতে না পারলে বাড়ির কাজের মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেওয়া হবে তাদের।

চলমান মহামারি করোনাভাইরাসের কারণে এ বছরেও অনুষ্ঠিত হচ্ছে না প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। ২০২০ সালে একই কারণে এই পরীক্ষা বাতিল করে অটো প্রমোশন দেওয়া হয়েছিল। তবে এই বছর অটো প্রমোশন না দিয়ে বাড়ির কাজের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
এবারের প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থীদের পরীক্ষা না নিয়ে ‘বাড়ির কাজের’ মাধ্যমে মূল্যায়নের বিষয়টি আগেভাগেই জানিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। তাই কোন পদ্ধতিতে তারা পরবর্তী ক্লাসে উঠবে সে বিষয়ে কাজ শুরু হয়েছে। সে সিদ্ধান্ত পাঠানো হবে প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে জুলাই মাসের মধ্যেই এ বিষয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে শিক্ষার্থীদের।
এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম সংবাদমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে না। তাই আমরা হোম ওয়ার্কের দিকে বেশি মনোযোগ দিচ্ছি। পরীক্ষা নিতে না পারলে বাড়ির কাজের মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেওয়া হবে তাদের।
অন্যদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই ইঙ্গিত দিয়েছেন, এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও হবে না। একই রকম সিদ্ধান্ত হতে পারে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ব্যাপারেও। এ দুটিই অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা।
অন্যদিকে জেএসসি পরীক্ষার ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, প্রতি বছর জেএসসি-জেডিসি পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। অন্য বছর এই সময় রেজিস্ট্রেশন, ফর্ম পূরণসহ আনুষঙ্গিক কাজ শেষ করা হয়। কিন্তু এ বছর এসব নিয়ে মন্ত্রণালয়ের কোনো নির্দেশনা এখনও আসেনি। তাই পরীক্ষাগুলো এ বছর হওয়ার সম্ভাবনা কম।