‘পুঁজিবাজার স্থিতিশীল ও স্বাভাবিক রয়েছে’

পুঁজিবাজার স্থিতিশীল ও স্বাভাবিক বলে মন্তব্য করেছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, উত্থানের পর বেশ কয়েকদিন পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। বাজার এখন বটম লাইনে রয়েছে। আর কমার সুযোগ নেই, শেয়ারের দাম এখন বাড়বে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে কমিশনার বলেন, ভয়ের কিছু নেই, আমাদের পুঁজিবাজার এখন পরিপক্ক। সঠিকভাবে চলছে। একটু ধৈর্য ধরে বিনিয়োগ করুন।

বুধবার (২৭ অক্টোবর) সকালে বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে আলাপকালে তিনি এ কথা বলেন।

গত ১০ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত চলা দরপতনে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে সাড়ে ২৭ হাজার কোটি টাকা। এই দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে ২০১০ সালের ধসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে তিনি বলেন, পুঁজিবাজারে সবাই মুনাফা করতে আসেন। গত ৫-৬ মাস বাজার ভালো ছিল। ফলে সূচক সাত হাজার ৩শ পয়েন্ট অতিক্রমও করে। এ অবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ব্যক্তি বড় বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে মুনাফা তুলেছেন। সবাই মুনাফা তুলে নেওয়ার কারণে পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। মূল্য সংশোধনকে ইস্যু করে বাজারে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হয়েছে। এই গুজবে বিনিয়োগকারীদের মধ্যে ভয় ও আতঙ্কের সৃষ্টি হয়েছে। ফলে ইচ্ছা না থাকা সত্ত্বেও বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দিয়েছেন।