ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্সের সমাপনী

পুলিশকে প্রশিক্ষিত, সুশিক্ষিত ও আধুনিক হতে হবে: সিআইডি প্রধান

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত এএসপি এবং এডিশনাল এসপি পদ মর্যাদার কর্মকর্তাদের জন্য ১৫ দিনব্যাপী ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্সের গ্র্যাজুয়েশন সিরিমনি অনুষ্ঠিত হয়।

সিআিইডি হেডকোয়ার্টার্সের কনফারেন্স রুমে ফরেনসিক ট্রেনিং সেন্টার আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বৃহস্পতিবার প্রধান অতিথি ছিলেন সিআইডি প্রধান, অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। কোর্সে মোট ২৪ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে ক্রেস্ট তুলে দেন সিআইডি প্রধান।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের ধরণ পরিবর্তন হয়েছে। সময়ের প্রয়োজনে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে বাংলাদেশ পুলিশকে প্রশিক্ষিত, সুশিক্ষিত ও আধুনিক পুলিশ হতে হবে। এই প্রশিক্ষণ পুলিশের প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভূমিকা রাখবে এবং তদন্ত কার্যক্রমকে বেগবান করবে।

সিআইডি’র অ্যাডিশনাল ডিআইজি হাসিব আজিজ সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো) মাইনুল হাসান, ডিআইজি (অর্গানাইজড্ ক্রাইম) কুসুম দেওয়ান, অতিরিক্ত ডিআইজি (রংপুর বিভাগ) কামরুল আহসান, বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক ট্রেনিং সেন্টার) মোস্তফা কামাল, বিশেষ পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মদ মিনহাজুল ইসলাম, বিশেষ পুলিশ সুপার (ঢাকা মেট্রো ওয়েস্ট ও স্টাফ অফিসার) এ.কে.এম এমরান ভূঞা সহ কর্মকর্তারা।

ডিজিটাল তদন্তের পথিকৃত ফরেনসিক ট্রেনিং সেন্টার কর্তৃক এই প্রশিক্ষণে অপরাধী সনাক্তকরণে বিভিন্ন প্রকার সফটওয়্যার, অ্যানালাইটিকাল টুলস্, IPDR, ডার্কনেট, মোবাইল ফাইন্যান্সিয়াল ক্রাইম, ডিজিটাল ম্যাকানিজম-সহ তদন্তের প্রয়োজনে অপরাধী সনাক্তকরণে যুগোপযোগী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।