পৃথক হেল্পডেস্ক চায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

অর্থনৈতিক প্রতিবেদক : নারী উদ্যোক্তাদের হয়রানি কমাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতিটি বিভাগীয় অফিসে কর বিষয়ক পৃথক হেল্পডেস্ক চায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে দাবি জানানো হয়।

বাজেট প্রস্তাবনায় করমুক্ত আয় সীমা চার লাখ টাকা করা, নারী উদ্যোক্তা উন্নয়নে জাতীয় পর্যায়ে টাস্কফোর্স গঠন, সরকার ঘোষিত থোক বরাদ্দ ১০০ কোটি টাকা চলমান রাখা ও সিআইপি নির্ধারণে নারীদের জন্য পৃথক কোটা রাখাসহ ২৫টি প্রস্তাবনা দেয় সংগঠনটি।

বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি সেলিমা আহমাদ বলেন, নারী উদ্যোক্তারা অনেক সীমাবদ্ধতার মধ্যে তাদের ব্যবসা পরিচালনা করে থাকেন। আমরা ইতিমধ্যে ৬৪ জেলায় প্রায় ১০ হাজার নারী উক্তাদের প্রশিক্ষণ দিয়েছে। নারী উদ্যোক্তাদের আরো সামনে এগিয়ে নিতে এনবিআরে কর ও ভ্যাট ব্যবস্থাপনা আরো সহজ ও হয়রানিমুক্ত করা দরকার।

তিনি বলেন, নারীদের ব্যক্তিগত করমুক্ত আয়কর সীমা ৪ লাখ টাকা ও নারী উদ্যোক্তাদের ব্যবসায়ীক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয়ের পরিমাণ ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট ও ভ্যাট মওকুফ করা এবং নারী উদ্যোক্তাদের জন্য আমদানিকৃত মেশিনারীর ওপর কর মওকুফ করা দরকার।

সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট সংগীতা বলেন, এনবিআরের আহরিত ভ্যাট ও কর দেশের উন্নয়নে জন্য ব্যবহৃত হয়। আমরাও উন্নয়ন চাচ্ছি। কিন্তু কর ও ভ্যাট দিতে গিয়ে উদ্যোক্তাদের হয়রানির স্বীকার হতে হয়। ফলে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তরা আরো ভয়ে থাকে। এজন্য এনবিআরের প্রতিটি বিভাগে কর ও ভ্যাটের জন্য পৃখক নারীদের হেল্প ডেস্ক থাকা দরকার। এ ছাড়া সহজ ভাষায় ট্যাক্স বিষয়ে বুকলেট প্রকাশের দাবি জানাচ্ছি।

নারী উদ্যোক্তাদের হয়রানি বন্ধের দাবি জানিয়ে সংগঠনটির সভাপতি সেলিমা আহমাদ আরো বলেন, নারীদের জন্য দেশের সব জায়গায় ব্যবসা সহজ নয়। এজন্য নারী উদ্যোক্তা উন্নয়নে টাস্ক ফোর্স গঠন করা, ইনকিউবেটর স্থাপন শীর্ষক কর্মসূচির জন্য বরাদ্দ রাখা, উন্নয়ন প্রতিষ্ঠানকে রেয়াত দেওয়া, সিআইপি নির্ধারণে নারী উদ্যোক্তা কোটা রাখার প্রস্তাব করছি।

ওমেন চেম্বারের প্রস্তাবনার মধ্যে রয়েছে, গত অর্থবছরের মতো এবারও জাতীয় বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকা থোক বরাদ্দ চলমান রাখা, রেস্টুরেন্টের খাবারসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের ভ্যাট কমানো, ক্ষুদ্র ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করেন তার জন্য সব ব্যাংকে ১৫ শতাংশ এসএমই লোন নির্ধারণ করা, ব্যাংক সুদের হার ৭ থেকে ৮ শতাংশ নির্ধারণ করা, নারী উদ্যোক্তা কর্তৃক ব্যাংক থেকে উত্তোলনকৃত ঋণের ওপর ন্যূনতম ২ বছর পর্যন্ত কর ধার্য না করাসহ ২৫ সুপারিশ উপস্থাপন করা হয়।

এনবিআরের সদস্য (করনীতি) ইকবাল পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে ওমেন চেম্বার, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।