পৃথিবীর কেন্দ্র একটি উপাদান আছে বলে অনুমান করছিল বিজ্ঞানীরা

নিউ ইয়র্ক: এতদিন পৃথিবীর কেন্দ্র একটি উপাদান আছে বলে অনুমান করছিল বিজ্ঞানীরা। লোহা ও নিকেলে পরিপূর্ণ পৃথিবীর ‘কোর’ বা কেন্দ্র হিসেবে পরিচিত এই বলয়ের মধ্যে নতুন উপাদান হিসেবে সিলিকন আবিষ্কার করেছে বিজ্ঞানীরা। গত কয়েক দশক ধরে তারা এই উপাদানটির খোঁজ করে আসছিল। এ কারণেই এটিকে ‘হারিয়ে যাওয়া উপাদান’ (মিসিং ইলিমেন্ট) হিসেবে অভিহিত করেছে।

লোহা ও নিকেলের পর পৃথিবীর কেন্দ্রে সিলিকন একটি উল্লেখযোগ্য অংশ ঘিরে রেখেছে। উচ্চ চাপ ও উষ্ণতা তৈরির পর পৃথিবীর কেন্দ্রে একেবারে শেষ ভাগের বলয়ে সিলিকন এসে জমা হয়েছে। আর তার ওপরে লোহা ও নিকেলের বলয় জড়িয়ে আছে।

এই গবেষণার মাধ্যমে পৃথিবী গঠনের বিষয়ে আরো উচ্চতর গবেষণা সহজ হবে বলে অনুমান করছে বিজ্ঞানীরা। এই গবেষণায় নেতৃত্ব দেওয়া টোকিও বিশ্ববিদ্যালয়ের ইজি ওতানি জানিয়েছেন, আমরা মনে করি পৃথিবীর কেন্দ্রে মূল উপাদান সিলিকন। পৃথিবীর কেন্দ্রে ৫ ভাগ জায়গা দখল করে আছে তারা। অতিরিক্ত ভরের কারণে সিলিকন লোহা ও নিকেলের মধ্যে দ্রবীভূত হয়ে আছে। উল্লেখ্য, এতদিন পৃথিবীর কেন্দ্র নিকেল ও লোহার উপস্থিতিকেই মেনে নিয়েছিল বিজ্ঞানীরা। নতুন এই গবেষণার ফল অনুসারে সেখানে লোহা ও নিকেলের পাশাপাশি অবস্থান নেবে সিলিকন।