পৃথিবীর প্রত্যেক নারী মায়ের আসনে আসীন

ছদ্মবেশি ভূবণ মুসাফিরঃ একটি প্রবন্ধের মাধ্যমে লেখাটি শুরু করতে চাই। কথায় আছে “নারী জাত করে ফরিয়াত, ঊর্ধ্ব আকাশে চাহি। আমার আসনে যাহাকে বসালে প্রভু তার তুলনা নাহি।” আমরা পৃথিবীর জন্মলগ্ন থেকে নারীর গর্ভে জন্ম নিয়ে নারীর সাথে মিশে গেছি। নারী যদি পতিতা হয় তাহলে, তার ছেলের কাছে নয়। স্রষ্টা বলেছেন, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত। প্রভু আরও বলেন, আমি ব্যতিত যদি কাউকে সেজদাহ করতে বলতাম তাহলে, সেটা হতো তোমাদের গর্ভধারিনী “মা”। “মা” একটি এক অক্ষরে শব্দ এই শব্দের মূল্য অপরিসীম।

আজকের ঘুনেধরা সমাজে নারীর প্রতি বৈষম্য, সহিষ্ণুতা, নির্যাতন, নিপীড়ন এমনকি যৌনচার করার জন্য উদ্বুদ্ধ করা হয়। কেউ কেউ যৌনচার করেন অর্থের দাপটে, আবার কেউ করে রাজনৈতিক ফায়দা হাসিলের লোভে। আবার কোন নারী ব্যস্ত আছেন অর্থ হাতিয়ে নেওয়ার তালে। আপনি কি একবারও ভেবে দেখেছেন, আপনি আজ যার সাথে যৌনচার করছেন তার গর্ভে আপনার জন্ম হলে সে আপনার মা হতে পারতো?

প্রশ্ন করতে পারেন তাহলে স্ত্রী হবে কে? আমিও তাই বলছি স্ব-স্ব ধর্মের অবস্থান থেকে নিয়ম- কানুন মেনে আপনি এক বা একাধিক স্ত্রী গ্রহন করতে পারেন। তাতে কোন বাঁধা নেই। আপনি আপনার মতো করে সাজিয়ে নিতে পারেন নিখিল বিশ্বে একটি সুন্দর জীবন। কেউ আপনার প্রতিবন্ধকতা সৃষ্টি করার ক্ষমতা রাখেনা। একটি প্রবাদ রহিয়াছে “প্রেম স্বর্গ থেকে আসে আবার স্বর্গে চলে যায়”। তাই বলেকি সকল প্রেম স্বর্গ থেকে আসে? কিছু কিছু প্রেম পৃথিবীতেও সৃষ্টি হয়। এই সৃষ্টিকৃত প্রেমের উপরে ঈশ্বরের অভিশাপ থাকে। তাই এসকল প্রেমের কারনে ছেলে মেয়ের জীবন আত্মহতী দিতে হয়। কবির ভাষায় একটু কথা বলতে হয়, অক্লান্ত পরিশ্রমের মাঝে যখন পুরুষ ঝিমিয়ে পড়ে নারীর হাতের নরম ছোঁয়ায়, ভাগ্যের পরশ খোলে।

যুগ-যুগ ধরে একটি জিনিস খুঁজে আসছে মানুষ যার ছোট একটি নাম ‘পরশ পাথর’। যাহা অদ্যবদ্যি পর্যন্ত কেউ খুঁজে পায়নি। আগামী দিনেও পাবেনা, পাওয়া সম্ভব না। হয়তোবা এই পাথরটি আপনার চোখের সামনেই জ্বলজ্বল করছে। উদাহরণ স্বরুপ বলতে চাই হতে পারে আপনার মা-বাবা, স্ত্রী-সন্তান, শিক্ষাগুরু অথবা রাস্তার একজন ভিখারী। আপনি কাউকে অবহেলা অবজ্ঞা করতে পারেন না বা করা মোটেও সমোচীন নয়। ঈশ্বরের প্রতি যত্নবান হন। ঈশ্বরকে পাওয়ার আরাধনায় মগ্ন থাকুন। তাহলে আপনিও পেয়ে যাবেন পরশ পাথরের ঠিকানা।

বিধাতার নিয়তি দিতে পারে পুষ্পাঞ্জলী। সব সময় খেয়াল রাখবেন কোমল মোতি নারীর প্রতি ঈর্শান্বীত হয়ে নিজের জীবনকে বিপন্ন করবেনা। নিজের স্ত্রী ব্যতিত সকল নারী জাতি আপনার কাছে মায়ের আর্শিবাদ। যেমন আমরা বলে থাকি জেঠি মা, দাদি মা, ফুফি মা, ইত্যাদি আরও অনেক। শ্রদ্ধাশীল হন নারী জাতির প্রতি। ভালোবাসার পরশ আপনার দরজায় কড়া নাড়বে।

** লেখায় কোন ধরনের ভূল-ক্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।