পেট্রল পাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের ধর্মঘটের হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক : সরকার দাবির বিষয়ে আন্তরিক না হলে দেশব্যাপী লাগাতার ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হবে। এমন হুঁশিয়ারি দিয়েছেন পেট্রল পাম্প ও ট্যাংক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক এবং পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল হক।

 

রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিবৃতিতে নাজমুল হক বলেন, আজ (শনিবার) সকাল ৬টা থেকে বিকাল ৩টা পর্যন্ত দেশব্যাপী সকল পেট্রল পাম্প ও ট্যাংক লরি ধর্মঘট পালিত হয়। ধর্মঘট চলাকালে দেশে সকল পেট্রল পাম্প বন্ধ ছিল। ডিপো থেকে তেল উত্তোলন হয়নি।

 

তিনি বলেন, আমরা ধর্মঘটের মত কঠিন কর্মসূচি দিতে চাইনি। আলোচনার মাধ্যমেই সমাধান চেয়েছিলাম। সে কারণেই আমরা গত ৬ বছর কোনো কর্মসূচি দেইনি।

 

নাজমুল হক বলেন, তিন মাসের মধ্যে কমিশন বৃদ্ধিসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সরকারি সুষ্পষ্ট প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও গত ৬ বছর তার কোনো বাস্তবায়ন নাই। তারপরও আমরা শুধু দেন দরবার, আবেদন নিবেদন করেছি। এরূপ পরিস্থিতিতে আমাদের পক্ষে জ্বালানি তেলের বিপণন ও পরিবহন চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়ে। তাই আমরা প্রতীক ধর্মঘট দিয়েছি।  আগামীতে সরকার আমাদের দাবির বিষয়ে আন্তরিক না হলে দেশব্যাপী লাগাতার ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হবে।

 

১২ দফা দাবিসমূহ হচ্ছে- সওজ অধিদপ্তরের ইজারা মাশুল অস্বাভাবিক বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করা, ট্যাংক লরিকে পৃথক প্রতিষ্ঠান হিসাবে নতুন এসআরও জারি করা, বাস্তবতার নিরিখে তেল বিক্রয়ের কমিশন ও ট্যাংক লরি ভাড়া বৃদ্ধি করা, ট্যাংক লরি শ্রমিকদের ৫ লাখ টাকা দুর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন করা, অপারেশন লস, ইভাপোরেশন লস এবং বিএসটিআই টলারেন্স মাত্রা যৌক্তিক হারে নির্ধারণের জন্য সংশ্লিষ্ট সকল বিভাগ কর্তৃক পরীক্ষান্তে উহা পুনঃনির্ধারণ করা, ফেরিঘাটে ট্যাংক লরিকে পারাপারে অগ্রাধিকার দেওয়া, ভেজাল রোধে বেসরকারি রিফাইনারী কর্তৃক বাজারে তেল বিক্রয় বন্ধ করতে হবে, নতুবা তাদের সরবরাহকৃত তেল বিক্রয়ের অনুমতি প্রদান করা, সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী বিদ্যমান ট্যাংক লরি টার্মিনাল সংস্কার এবং প্রয়োজনীয় স্থানে নতুন টার্মিনাল নির্মাণ করা, পেট্রল পাম্প স্থাপনের নীতিমালা পুনর্বিন্যাস করা, ট্যাংক লরি  চলাচলে পুলিশি হয়রানি বন্ধ করা, পেট্রল পাম্প পরিদর্শনকালীন বিপিসি এবং অ্যাসোসিয়েশনের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করা এবং বিএসটিআই টলারেন্স মাত্রার হার যাচাইপূর্বক পুনঃনির্ধারণ না করা পর্যন্ত কার্যক্রম স্থগিত রাখা।