পোষাক শিল্পের বিরাজমান সংকট সমাধানে চট্টগ্রাম বিজিএমইএ’র মতবিনিময় সভা

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ চট্টগ্রামে বিদেশী বিনিয়োগ আর্কষণ সহ অর্থনীতির প্রাণকেন্দ্র  হিসেবে গড়ে তুলতে পোষাক শিল্প সংশ্লিষ্ট বিরজমান সমস্যা ও সমাধানের প্রস্তবনা শীর্ষক এক মত বিনিময় সভা শুরু হয়েছে চট্টগ্রাম বিজিএমইএ ভবনে।

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে পোষাক মালিকদের প্রতিষ্ঠান বিজিএমইএ চট্টগ্রাম আয়োজিত সাংবাদিক ও মিডিয়ার সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা বলেন, ১৯৮৫ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশে মোট তৈরী পোষাক রপ্তানির প্রায় ৪০ শতাংশই হতো চট্টগ্রম থেকে। তারপর থেকে চট্টগ্রামের অংশ অবনমন ঘটতে থাকে।

বক্তারা বলেন, বর্তমান বিশ্বব্যাপী করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে তৈরী পোষাক শিল্পে চরম বিপর্যয়  নেমে এসেছে। বন্ধ হয়ে গেছে অনেক কারখানা। ক্রেতারা অর্ডার বাতিল/ স্থগিত হয়েছে চট্টগ্রাম পোষাক শিল্প প্রতিষ্ঠানের প্রায় এক বিলিয়ন মার্কিন ডলারের রপ্তনী আদেশ বাতিল/ স্থগিত হয়ে গেছে।

এ সব সমস্যা সমাধান এবং উদ্ভত পরিস্থিতি কাটিয়ে উঠতে বিজিএমইএ কর্মকর্তারা বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরেন।

সভায় বক্তব্য রাখেন, বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি সৈ নজরুল ইসলাম, বিজিএমইএ নেতা রফিকুল আলম চৌধুরী, পরিচালক এ এফ সফিউল করিম, হাসান জেকি, নাসরুদ্দিন চৌধুরী, মইনুদ্দিন আহমেদ মিন্টু, সাহাবুদ্দিন প্রমুখ।