প্রগতি ও ন্যায় বিচারের পথে এগিয়ে যাচ্ছে সরকার: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নেই। বিগত সরকারগুলোর তুলনায় বর্তমান ক্ষমতাসীন সরকার আওয়ামী লীগ একটু ধীরে হলেও প্রগতির পথে, ন্যায় বিচারের পথে এগিয়ে যাচ্ছে। এই সরকারের বিকল্প সরকার সেটা করতে পারবে না।

মঙ্গলবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও জমির অধিকার’ শীর্ষক আঞ্চলিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েসন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) সমন্বয়ক খুশি কবির।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ব্রিটিশরা জমির এক অদ্ভুত বৈষম্যমূলক বণ্টন চালু করে গেছে। যা পরবর্তীতে কোনো সরকারই সংস্কারের উদ্যোগ নেয়নি। বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি চালুর পাশাপাশি ভূমি সংস্কারে আইন পরিবর্তন, নতুন আইন প্রণয়নসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু ভূমি নিয়ে যে সমস্যা চলমান আছে তা থেকে বের হওয়া খুবই কঠিন।

ভূমি অপরাধ নিরসনে সরকার ও বেসরকারি সংস্থাকে একযোগে কাজ করতে হবে। এর আগে শুভেচ্ছা বক্তব্য দেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা।

আরও উপস্থিত ছিলেন জলবায়ু পরিবর্তন প্রেক্ষাপটে মানবাধিকারের প্রচার ও সুরক্ষা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়ান ফ্রাই, এশিয়ান এনজিও কলিশন (এনগক) এর নির্বাহী পরিচালক নাথানিয়েল ডন মার্কেজ প্রমুখ।