প্রতিদিনই মা দিবস

রেজাউর রহমানঃ ছোটবেলা থেকেই মাকে বেশি বিরক্ত করি আমরা। দুষ্টমি আর নানা কান্ড করে থাকি সারাদিন। ছোট বেলায় মা যখন কপালে টিপ দিয়ে দিত আর বলে দিত কারো নজর জেনো না লাগে। আমার ছোট হাতধরে হাটা শিখানো আমার হাটার সাহস জোগানো সব কিছুই মা তোমার অবদান। আমরা ছোট থেকে আজ বড় হয়েছি, নিজের পায়ে দাড়াতে শিখে গেছি। কিন্তু মা! আজো যেন মা আমার আগের মতই আছেন ঘরের কাজ, সবার অভিযোগ সব কিছু সামলাতে হয়।

রাত জেগে গভীর ঘুমে পড়ে থাকা আমি, সকালে যখন ঘুম থেকে উঠে নাস্তা চাই ততক্ষণে ঘরের অনেক কাজ যেন শেষ হয়ে গেছে। বাবার কাজ বোনের কাজ আমার কাজ সবার কাজ শেষ খেতে বসেন একজন মা। আমার মা এত বড় একটা পরিবার নিজের হাতে গড়ে তুলেছেন।

মা-বাবার কথা যদি কেউ আমাকে জিজ্ঞাসা করে, তাহলে আমি বলবো আমি দুনিয়ায় জান্নাত দেখছি, আমি দুনিয়ায় জান্নাত পেয়েছি। আসলে ওভাবে মাকে কখনো বলিনি যে মা তোমাকে অনেক ভালোবাসি। মাঝে মাঝে রেগে গেলে নিজের কাছের কষ্টের বোঝা হয়ে যায়। মা যদি কথা না বলে তাহলে আমার খাওয়া-দাওয়া শেষ। মার রাগ করে থাকা আমার একদম ভালো লাগেনা।

আমি যদি মাকে নিয়ে সারাদিন লিখি পৃথিবীর সকল কাগজ শেষ হয়ে যাবে কিছু লেখা শেষ হবে না। শুধু বলবো “আম্মা I Love U SO Much” তুমি আমার দুনিয়া।

আমার মা আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ মা। জানি সবার মা সবার কাছে শ্রেষ্ঠ। মা হল একরাশ মেঘ যে তোমাকে সারা জীবন ছায়া দিয়ে আগলে রাখে। অনেক সময় তো নিজে কষ্ট করে গেছেন কিন্তু তোমাকে আমাকে কষ্ট পেতে দেননি। আজ যাদের মা এই দুনিয়ায় নেই তাঁরা জানেন মা কি জিনিস। যখন বাসায় গিয়ে মা বলে ডেকে কাউকে খুঁজে পাবে না সেদিন কি করবে? যখন কেউ বলবে না বাবা খেয়ে নেয়, তখন কি করবে? মা-বাবাকে বৃদ্ধাশ্রমে দিও না। তাঁরা তোমাকে একদিন আশ্রয় আর আগলে রেখেছিল। আজ তাদের আশ্রয় কেড়ে নিও না।

আজ মা দিবসে সকল মাকে জানাই ভালোবাসা। যাদের মাতা-পিতা দুনিয়া থেকে চলে গেছেন তাদের জন্য মনের গভীর থেকে দোয়া রইল। পৃথিবীর সকল মা-বাবাকে শ্রদ্ধা ও ভালোবাসা।