প্রতিরক্ষা বাহিনীর মর্যাদা হুমকির মুখে: আ স ম রব

নিজস্ব প্রতিবেদকঃ মার্কিন প্রেসিডেন্টকে ছয় কংগ্রেসম্যানের লিখিত চিঠির প্রতিক্রিয়ায় গভীর উদ্বেগ জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের সামরিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যাতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করতে না পারে সেজন্য নিষেধাজ্ঞা দিতে মার্কিন প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়ে চিঠি দেওয়াটাই বাংলাদেশ ও দেশের নিরাপত্তা বাহিনীর জন্য অসম্মানজনক।

তিনি আরও বলেন, কর্তৃত্ববাদী শাসন, সীমাহীন দুর্নীতি, মানবাধিকার লঙ্ঘন, দিনের ভোট রাতে এবং গুম-খুনের যে পাপ সরকার করেছে, তার কারণেই আজ দেশপ্রেমিক বাহিনীর শান্তি মিশনে অংশগ্রহণ হুমকির মুখে পড়েছে। সরকারের ক্ষমতা ধরে রাখার অপকৌশলের দায়ে দেশ ও প্রতিরক্ষা বাহিনীর মর্যাদা বিনষ্ট করা কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। সরকারের অপরিনামদর্শীতায় যদি দেশপ্রেমিক বাহিনীর ওপর শান্তি মিশনে অংশগ্রহণ বিষয়ে কোনো প্রতিকূলতা তৈরি হয় তবে তা হবে জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক।

রব বলেন, নির্বাচনে জালিয়াতি করার অভিযোগ অস্বীকার না করে মানবাধিকার লঙ্ঘন বন্ধ ও আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে সাংবিধানিক পথে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থাই হবে দেশ ও দেশপ্রেমিক প্রতিরক্ষা বাহিনীর মর্যাদা সুরক্ষার পদক্ষেপ।