প্রতি জেলায় সাইবার ক্রাইম ট্রাইবুনাল’ স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি : ভোলায় ‘নিরাপদ সামাজিক মাধ্যম’ ও ‘প্রতি জেলায় সাইবার ক্রাইম ট্রাইবুনাল’ স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে ভোলা প্রেসক্লাবের সভাকক্ষে কানাডিয়ান হাইকমিশনের সহযোগিতায় এনজিও ‘জাগো নারী’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাগো নারীর পরিচালক (যোগাযোগ) ডিউক ইবনে আমিন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার প্রোগ্রাম অফিসার গোপাল বিশ্বাস ও রাজিব হাসান। এতে ভোলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদকিরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি প্রতারিত হচ্ছে নারীরা। সাইবার ক্রাইম দেশের বিভিন্ন অঞ্চলে সংঘটিত হচ্ছে। এর মধ্যে কিছু অপরাধের বিচার হলেও বেশিরভাগ অপরাধী পার পেয়ে যাচ্ছে। অনেক সময় নারীরা শিকার হলেও বিচার চাওয়ার জায়গা খুজে পায় না। সে জন্য প্রতিটি জেলায় সাইবার অপরাধ ট্রাইবুনাল গঠন করতে হবে।

সাইবার অপরাধ থেকে বাঁচতে সকলকে সচেতন করার লক্ষ্যে কানাডিয়ান হাইকমিশনের সহযোগিতায় জাগো নারী বরিশাল বিভাগের ছয়টি জেলায় কাজ করে যাচ্ছে। এ জন্য প্রতিটি জেলায় ১০ জন করে লোক নিয়োগ দিয়ে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। যাতে তারা সকলকে সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করতে পারে।