প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে পণ্য পরিবহন করেছে আমাজন

২০১৬ সালে উদ্ভাবন ও উন্নয়নের দুর্বার গতি দেখেছে বিশ্ববাসী। যুক্তরাজ্যে ড্রোনে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে পণ্য পরিবহন করেছে আমাজন। যুক্তরাষ্ট্রের রাস্তায় এক বহর চালকবিহীন গাড়ি নামিয়েছে উবার। তবে বছরটা সব ধরনের প্রযুক্তিপণ্যের জন্য যে খুব একটা ভালো ছিল, তা বলা চলে না। হোভারবোর্ড যেমন শূন্যে ভেসেছে, তেমনই মুখ থুবড়ে মাটিতে পড়েছে। স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে সেই যে আগুন ধরে যাওয়ার খবর প্রকাশ হতে শুরু করেছিল, তা যেন থামতেই চাচ্ছিল না। কিছু কিছু প্রযুক্তি আবার রাতারাতি রাতের আঁধারে মিলিয়ে গেছে। সর্বশেষ ভিসিআর তৈরি হয়েছে ২০১৬ সালের জুলাই মাসে। জনপ্রিয় যেসব প্রযুক্তির আলো ২০১৬ সালে নিভে গিয়েছে তার কয়েকটির থাকছে এখানে।

শেষ ভিসিআর

জাপানি প্রতিষ্ঠান ফুনাই ইলেকট্রিক তাদের ভিডিও ক্যাসেট রেকর্ডার বা ভিসিআর উৎপাদন বন্ধ করে গত জুলাই মাসে। এটিই ছিল সর্বশেষ ভিসিআর উৎপাদনকারী প্রতিষ্ঠান। একটা সময়ে এই প্রতিষ্ঠান বছরে দেড় কোটি ভিসিআর বিক্রি করেছে। কিন্তু ডিভিডি ও ব্লু-রে ডিস্কের জনপ্রিয়তা বৃদ্ধির ফলে ভিসিআর বিক্রি কমতে থাকে। এই যুগেও অবশ্য শুধু গত বছরে প্রায় সাড়ে সাত লাখ ভিসিআর বিক্রি করেছে ফুনাই। গত পাঁচ দশক ধরে যে প্রযুক্তিপণ্য বাজারে টিকে ছিল, তাকে সফল না বলে উপায় কী?

গ্যালাক্সি নোট ৭
গত বছর স্যামসাংয়ের মুঠোফোন বিভাগের লভ্যাংশে এমনিতেই একটু শ্লথগতি দেখা গিয়েছে। তবে সবচেয়ে বড় ক্ষতি হয়েছে প্রতিষ্ঠানটির গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে আগুন ধরার উপর্যুপরি খবর প্রকাশ পেতে শুরু করলে। অক্টোবরে নোট ৭ স্মার্টফোনটির উৎপাদন বন্ধ করা হয়। এরপরেই বিশ্বব্যাপী বিক্রি হওয়া ২৫ লাখ স্মার্টফোন ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে স্যামসাং। ধারণা করা হচ্ছে বিক্রিতে ৯৫০ কোটি ডলার এবং লাভে ৫০০ কোটি ডলারের এক খুঁত রেখে যাবে এই স্মার্টফোন।

থান্ডারবোল্ট ডিসপ্লে
গত গ্রীষ্মে অ্যাপল ঘোষণা দিল তারা আর ‘থান্ডারবোল্ট ডিসপ্লে’ মনিটর তৈরি করবে না। অনেকে হয়তো ভাবছেন, এ আর এমনকি খবর! কিন্তু এটিই ছিল অ্যাপলের তৈরি সর্বশেষ মনিটর যেটি পুরো ম্যাক ছাড়া আলাদা কেনা যেত। গ্রাফিক ডিজাইনারদের মধ্যে, বিশেষ করে যারা বড় পর্দা চান তাদের কাছে এই মনিটর জনপ্রিয়তা পেয়েছিল। পরবর্তী সময়ে অ্যাপলের জন্য ফোরকে ও ফাইভকে মনিটর তৈরি করতে শুরু করে এলজি।

আইফোনের হেডফোন জ্যাক
নতুন আইফোন ছাপিয়ে সেপ্টেম্বর মাসে অ্যাপলের আরেকটি খবর ছিল শিরোনামজুড়ে। ওয়্যারলেস হেডফোনের জন্য আইফোনে হেডফোন জ্যাক রাখার প্রয়োজনীয়তা মনে করেনি অ্যাপল। প্রতিষ্ঠানটি এয়ারপডস নামের ১৬০ ডলারের তারহীন হেডফোন কিনতেও উৎসাহিত করে ব্যবহারকারীদের। তবে ব্যবহারকারীরা তাতে খুব একটা উৎসাহ পেয়েছে বলে মনে হয় না। অনেকে অভিযোগ করতেও শুরু করেন। তবে কে জানে হয়তো এমন একদিন আসবে যখন তারওয়ালা হেডফোনের কথা ভাবতেই অবাক লাগবে!

ব্ল্যাকবেরি স্মার্টফোন
কি-বোর্ডওয়ালা স্মার্টফোনের জন্য বিখ্যাত ব্ল্যাকবেরি গত সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছে তারা নিজে আর মুঠোফোন তৈরি করবে না। সহযোগী প্রতিষ্ঠানের হাতে প্রতিষ্ঠানটির স্মার্টফোন তৈরির ভার ছেড়ে দিয়ে সফটওয়্যার উন্নয়নে মনোযোগী হবে ব্ল্যাকবেরি। আইফোন জনপ্রিয় হওয়ার আগে ব্ল্যাকবেরি ছিল সবার প্রথম পছন্দ। এই তালিকায় ছিলেন হলিউড তারকা থেকে মার্কিন প্রেসিডেন্ট পর্যন্ত। ব্যবহারকারীরাও পাগলের মতো পছন্দ করেছে ব্ল্যাকবেরি ব্র্যান্ড ও এর মুঠোফোন।

মটোরোলা ব্র্যান্ড
গত বছরের শুরুর দিকে মটোরোলা নামটি মুছে ফেলে মূল প্রতিষ্ঠান লেনোভো। এরপর থেকে প্রতিষ্ঠানটি ‘মোটো বাই লেনোভো’ নামে স্মার্টফোন বাজারে ছাড়তে শুরু করে। প্রথম ওয়াকি-টকি এবং গ্রাহক পর্যায়ে প্রথম মুঠোফোন বাজারে আনে মোটোরোলা। তবে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিষ্ঠানটির উত্থানপতন ছিল অনেকটা রোলার-কোস্টারের মতো। ২০১২ সালেই মোটোরোলার মালিকানা বদল হয়েছে দুবার। বর্তমানে মোটো ব্র্যান্ডের আওতায় স্মার্টফোন ও ব্লুটুথ হেডসেট তৈরি করে লেনোভো।

মার্চে গুগলের ছবি স্টোর ও শেয়ার করার সেবা পিকাসা বন্ধ করে দেয় গুগল। প্রতিষ্ঠানটির আরেক প্রকল্প মড্যুলার স্মার্টফোন তৈরি আলোর মুখ দেখার আগেই আলো হারিয়ে বসে আছে। ছোট ছোট ভিডিও প্রকাশ করার জনপ্রিয় সেবা ভাইন বন্ধ করে দেয় টুইটার, আবার ফিরিয়ে আনার কথাও চলছে অবশ্য।