প্রথম দিনেই উপচে পড়া ভিড় ফোক ফেস্টে

নিজস্ব প্রতিবেদক : গতকাল সন্ধ্যায় দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব।

উৎসবের প্রথম দিনেই প্রচুর সংখ্যক দর্শকের পদচারণায় মুখরিত হয়ে ওঠে আর্মি স্টেডিয়াম। সন্ধ্যার পর থেকেই ধীরে ধীরে দর্শকদের আনাগোনা বাড়তে থাকে উৎসব প্রাঙ্গণে।

এবারের লোকসংগীত উৎসবের উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ সময় ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমল, মাক্রোসফটের বাংলাদেশ প্রধান সনিয়া কবির, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান এবং সান ইভেন্টসের প্রধান অঞ্জন চৌধুরী।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘স্বভাবগতভাবেই আমরা গান ও নাচের প্রতি সহজেই আকৃষ্ট হই। এটা আমাদের সংস্কৃতির অংশ। তবে আমাদের রুচি যথেষ্ট পরিশীলিত। এই রুচি বিকাশে আশা করি আন্তর্জাতিক এই লোকসংগীত উৎসব একটি বিরাট মাধ্যম হিসেবে কাজ করবে আশা করি। এমন ধরনের একটি অনুষ্ঠান আয়োজনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই।’

এ ছাড়া তিনি উৎসবের বাকি দুই দিন সবাইকে একসঙ্গে এই উৎসব পালন করার আহ্বান জানান।

উৎসব উদ্বোধন পর অতিথিদের হাতে ক্রেস্ট তুলে দেন সান ইভেন্টসের প্রধান অঞ্জন চৌধুরী।

উৎসবের প্রথমদিনে একক সংগীত পরিবেশন করেন বাংলাদেশের আবদুর রহমান বাউল, টুনটুন বাউল, ফরিদা ইয়াসমিন, পাকিস্তানের জাভেদ বশির। ভারতের রাজু দাস বাউল এবং যুক্তরাজ্যের সাইমন থ্যাকারস সাভারা কান্তি একসঙ্গে মাতিয়ে তোলেন উৎসব প্রাঙ্গণ। সবশেষে সংগীত পরিবেশন করেন বাংলা গানের ফোক সম্রাজ্ঞী খ্যাত মমতাজ বেগম। জাভেদ বশির এবং মমতাজ বেগমের গানের সঙ্গে তরুণরা কণ্ঠ মিলিয়ে মুখরিত করে তুলে আর্মি স্টেডিয়াম। সঙ্গে সঙ্গে ‘ওয়ান মোর’ ‘ওয়ান মোর’ বলে আওয়াজ তুলে তরুণরা। মমতাজও ভক্তদের অনুরোধে আরো কয়েকটি গান পরিবেশন করেন। যে কারণে প্রথমদিনের সমাপ্তি ঘটে নির্ধারিত সময়ের বেশ কিছু পরে।

এবারের উৎসবে বাংলাদেশসহ সাতটি দেশের বিখ্যাত শিল্পীরা তাদের স্ব স্ব দেশের লোকগীতি পরিবেশ করবেন। তিন দিনব্যাপী এই উৎসব চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।