‘প্রথম দিনে’ যা পারেননি ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা তিনি ক্ষমতার প্রথম দিনে বাস্তবায়ন করতে চেয়েছিলেন। সেই প্রতিশ্রুতির সামান্যই বাস্তবায়ন করতে পেরেছেন কিন্তু পড়ে রয়েছে অনেক প্রতিশ্রুতি।

ক্ষমতার প্রথম দিনে ট্রাম্প যেসব কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু তা করতে পারেননি, তার মধ্যে উল্লেখযোগ হলো : যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার কাজ শুরু করা,. মুদ্রা অবমূল্যায়নকারী হিসেবে চীনের বিরুদ্ধে প্রচার চালানো, স্কুল ও সামরিক ঘাঁটিতে বন্দুকমুক্ত এলাকা নিশ্চিহ্ন করা, যুক্তরাষ্ট্রে অবৈধভাবে দুইবার প্রবেশকারীদের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়নে কংগ্রেসের প্রতি আহ্বান জানানো, প্রতিটি অসাংবিধানিক নির্বাহী আদেশ বাতিল করা এবং যুক্তরাষ্ট্রে সিরীয় শরণার্থীদের প্রশাসনিক কাজ বন্ধ করা।

প্রথম দিন করবেন বলে যেসব ওয়াদা দিয়েছেন, তার অনেক কিছু করতে না পারলেও চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প। কর্মব্যস্ত সপ্তাহ পার করছেন তিনি এবং আগামী কয়েক সপ্তাহ এ ব্যস্ততা কমবে না।

ট্রাম্পের প্রেস সেক্রেটারি সেইন স্পেইসার জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ চূড়ান্ত করবেন প্রেসিডেন্ট। তারপর তাদের কাজ আরো সহজ হয়ে যাবে।