প্রধানমন্ত্রীকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক : তৃণমূল জনগণের মাঝে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান।

সোমবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার চীনের সাংহাইয়ে ‘হেলথ প্রমোশন ইন দ্য এসডিজিস’ বিষয়ক নবম বৈশ্বিক সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিদের সম্মানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত মধ্যাহ্নভোজ সভায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে একান্ত আলাপকালে তিনি এই অভিনন্দন জানান।

বাংলাদেশের স্বাস্থ্য খাতের সার্বিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে চ্যান বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন বিশ্বের অনেক দেশের জন্য অনুকরণীয়। তিনি এ সময় ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্যের আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের জনগণের আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। বড় বড় শহরে বিশেষায়িত হাসপাতাল গড়ে তোলা ছাড়াও প্রধানমন্ত্রীর স্বপ্নের ফসল গ্রাম পর্যায়ে ১৩ হাজারের বেশি কমিউনিটি ক্লিনিক চালু করে তৃণমূল পর্যায়ে মৌলিক চিকিৎসা সম্প্রসারণের ব্যবস্থা করেছে সরকার। স্বাস্থ্যসেবার সব পর্যায়ে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার পাশাপাশি একটি ডিজিটাল স্বাস্থ্যসেবা গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি এসময় বাংলাদেশের জনগণের স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিশ্চিতকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকায় কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামীতে সহায়তা বাড়ানোর জন্য মার্গারেট চ্যানের প্রতি অনুরোধ জানান।

পরে চীনের স্বাস্থ্যমন্ত্রী লি বিনের সাথে একান্ত আলাপকালে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়ন ও আধুনিকায়নে চীনের সহযোগিতা কামনা করেন মোহাম্মদ নাসিম।

মা ও শিশু স্বাস্থ্যসহ এই খাতের কয়েকটি পর্যায়ে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে চীনের স্বাস্থ্যমন্ত্রী আগামীতে স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ, তথ্য প্রযুক্তি, জ্বালানিসহ কয়েকটি খাতে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আশ্বাস দেন।