প্রধানমন্ত্রীর আশ্বাস পেয়ে অনশন ভাঙলেন নন-এমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আশ্বাসের কথা জানতে পেয়ে আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাস পেয়ে অনশন ভাঙলেন নন-এমপিও শিক্ষকরা।

আন্দোলনরত শিক্ষকদের সংগঠন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান শুক্রবার বিকালে অনশনস্থলে এসে প্রধানমন্ত্রীর আশ্বাসের বিষয়টি জানালে তারা কর্মসূচি প্রত্যাহার করে নেন।

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আমাদের মানবিক বিষয়টি বিবেচনা করে উনার একান্ত সচিব সাজ্জাদ সাহেবকে পাঠিয়েছেন। সাজ্জাদ সাহেব আমাদেরকে মেসেজ দিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার প্রক্রিয়া শুরু হচ্ছে। তাই প্রধানমন্ত্রীর প্রতি আনুগত্য প্রকাশ করে আমরা অনশনভঙ্গ করে কর্মসূচি প্রতাহার করেছি।’

এ সময় উপস্থিত শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন নন-এমপিও শিক্ষকদেরকে পানি পান করিয়ে অনশন ভাঙান। পরে শিক্ষা সচিব জানান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নন-এমপিও শিক্ষকদের অনশনের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়কে এমপিওভুক্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছেন।

এর আগে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে ষষ্ঠ দিনের মতো শুক্রবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করেন শিক্ষকরা।

গত মঙ্গলবার অনশনস্থলে গিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলাপ করেছেন এবং তাদের দাবি মেনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তাই তাদের বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ করেন শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, গত ২৬ ডিসেম্বর থেকে একই দাবিতে একই স্থানে টানা পাঁচ দিন অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক-কর্মচারী। ৩১ ডিসেম্বর থেকে আমরণ অনশন করেন তারা।