প্রধানমন্ত্রীর কাছে ব্যবসায়ীদের কারখানা খুলে দেওয়ার আবেদন

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ঊর্ধগতি রোধে দেশব্যাপী সরকার ঘোষিত কঠোর লকডাউন চলছে। গত ২৩ জুলাই থেকে আগামী ৫ আগস্ট পর্যন্ত চলমান এ লকডাউনের মধ্যে পোশাকশিল্পসহ সব ধরনের শিল্প কল-কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়েছেন শিল্পমালিকরা।

আজ (২৯ জুলাই) বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে দেখা করে এই অনুরোধ জানান বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।

মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বৈঠক করে বেরিয়ে আসার সময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘আমরা সব ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা ক্যাবিনেট সচিবের সঙ্গে দেখা করেছি। চলমান এ লকডাউনের মধ্যে যেন সব ধরনের শিল্পকে কাজ করতে সুযোগ দেওয়া হয়। আমরা ওনার কাছে এই অনুরোধ জানিয়েছি। দেশের অর্থনীতি বাণিজ্যের কথা বিবেচনায় নিয়ে অনুরোধে সাড়া দেবেন বলে আমরা আশা করি।’

ফারুক হাসান আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর কাছে উনার মাধ্যমে এই অনুরোধটা আমরা করেছি। সচিব মহোদয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে আমাদের জানিয়েছেন। কথা বলে এই ডিসিশানটা খুব তাড়াতাড়ি দেবেন।’

বিজিএমইএর সভাপতি বলেন, কোনো নির্দিষ্ট দিন নয়, বরং যত তাড়াতাড়ি সম্ভব খুলে দেওয়ার অনুরোধ জানিয়েছি। যেহেতু ২৩ তারিখ থেকে লকডাউনে সবকিছু বন্ধ আছে, ঈদের আগে অলমোস্ট ১৮/১৯ তারিখ থেকে সবকিছু বন্ধ হয়ে গেছে। সবকিছু অনেকদিন বন্ধ থাকার কারণে সবকিছুরই সাপ্লাই চেইনে একটা সংকট তৈরি হয়েছে।