প্রধান বিচারপতি পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে বেশ কিছু বিষয় তুলে ধরেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘ষোড়শ সংশোধনী বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যে রায় দিয়েছেন তার প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে, তবে দ্বিমতও রয়েছে। ওই রায়ে আপিল বিভাগ যেসব যুক্তিতে ষোড়শ সংশোধনী বাতিল করেছেন সেসব যুক্তি গ্রহণযোগ্য নয়।’

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। ষোড়শ সংশোধনী বাতিলের পরিপ্রেক্ষিতে সরকারের অবস্থান স্পষ্ট করতে মূলত এ সংবাদ সম্মেলন আহ্বান করা হয়।

আনিসুল হক বলেন, ‘সুপ্রিম কোর্টের এ রায়ে আমরা সংক্ষুব্ধ। তাই আমরা চিন্তা-ভাবনা করছি এ রায়ের রিভিউ করা হবে কি-না। আমরা এখনো কোন সিদ্ধান্তে উপনীত হই নাই। রায়ের খুঁটিনাটি আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। এরপর আমরা সিদ্ধান্ত নেব।’তিনি বলেন, ‘প্রধান বিচারপতি পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে বেশ কিছু বিষয় তুলে ধরেছেন। সেখানে কিছু অপ্রাসঙ্গিক ও আপত্তিকর বিষয় এসেছে। সেগুলো এক্সপাঞ্জ করার উদ্যোগ আমরা নেব।’

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের সদস্যদের হাতে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয় । এরপর ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

হাইকোর্ট ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন। ২০১৬ সালের ১০ মার্চ মামলার চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত। রায়ে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়।

এরপর চলতি বছরের ৩ জুলাই ওই রায় বহাল রাখে আপিল বিভাগ। ১ আগস্ট আপিল বিভাগের সেই পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।