প্রবাসীদের এনআইডি দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে

প্রবাস ডেস্কঃ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যুক্তরাষ্ট্র প্রবাসীদের জন্য দ্রুতই কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

তিনি করোনায় বাংলাদেশে সংক্রমণের প্রতিরোধে ভ্যাকসিনের অপ্রতুলতার কথা উল্লেখ করে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র সরকারকে অনুরোধ জানিয়েছেন।

বুধবার (১৬ জুন) নিউইয়র্কের কুইনসে প্রবাসীদের আয়োজিত এক আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন এসব কথা বলেন। জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানরত পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে নিউইয়র্কস্থ বাংলাদেশ কমিউনিটি এক আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে।

বাংলাদেশ ক্লাব ইউ.এসএ এর সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পপতি জহিরুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পেয়ে নিজেকে সোভাগ্যবান বলে উল্লেখ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে খুব ভালো অবস্থানে আছে। উন্নয়নের এমন ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ দাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে।

এর মধ্যে পার্শ্ববর্তী শ্রীলঙ্কাকে দুই বিলিয়ন ডলার দিয়ে বাংলাদেশ পাশে দাঁড়িয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। বাংলাদেশে করোনা ভ্যাকসিনের তীব্র সঙ্কট বিরাজ করছে উল্লেখ করে মোমেন বলেন, আমেরিকায় বহু ভ্যাকসিন মজুদ আছে। তাদের অনেক ভ্যাকসিনের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে। এসব ভ্যাকসিন, বিশেষ করে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের ভ্যাকসিন বাংলাদেশ পেলে খুবই উপকার হবে বলে তিনি মনে করেন।

পররাষ্ট্রমন্ত্রী আমেরিকায় নাগরিকত্ব নিয়ে আশ্রয় নেয়া বঙ্গবন্ধুর খুনিকে বাংলাদেশের হাতে তুলে দেয়ার জন্য প্রবাসীদের মার্কিন সরকারকে চাপ দেয়ারও আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যাকে এখন একটি অগ্রাধিকারের সমস্যা হিসেবে দেখা হচ্ছে। বিশ্বের মানবাধিকার সংগঠনগুলো খোঁজখবর নিচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী মনে করেন, রোহিঙ্গাদের নিয়ে মূল সমস্যা হচ্ছে তাদের স্বদেশে মার্যাদাপূর্ণ প্রত্যাবর্তন। এ কাজে মিয়ানমার সরকারকে বাধ্য করার জন্য যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় থেকে যে চাপ দেয়া দরকার তা দেয়া হচ্ছে না বলে তিনি উল্লেখ করেন।

সাংবাদিক ইব্রাহিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইতোমধ্যে যুক্তরাজ্য প্রবাসীদের মধ্যে জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু হয়েছে। মালয়েশিয়া, সৌদি আরবসহ সবাইকে পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে ধীরে ধীরে জাতীয় পরিচয় দেয়া হবে।

শিগগিরই যুক্তরাষ্ট্র প্রবাসীদেরও এমন প্রক্রিয়ায় বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র দেয়ার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি জানান। বাংলাদেশের অর্থপাচার করে কারা বিদেশে পাড়ি জমাচ্ছে, এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে কোনো তথ্য নেই উল্লেখ করে তিনি বলেছেন প্রবাসীরা এ নিয়ে তথ্য প্রদান করলে বাংলাদেশে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- আয়োজক সংগঠন বাংলাদেশ ক্লাব ইউএস-এর সভাপতি নুরুল আমিন বাবু, বাবরুল হোসেন বাবুল, সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সৌদ চৌধুরী, আনোয়ার কবীর। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা, আবু বকর হানিপ, মাহফুজ হায়দার, শিবলী সাদিক।