প্রযুক্তির উন্নয়নে বদলে গেছে আরমেনিয়ার মতো ছোট একটি দেশ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রযুক্তির উন্নয়নে বদলে গেছে আরমেনিয়ার মতো ছোট একটি দেশ। যে দেশে ৫ শতাংশ শিক্ষক কম্পিউটার ব্যবহার করতে জানত না সে দেশে ৮১ শতাংশ শিক্ষক এখন কম্পিউটার ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করেন। স্কুলের ডাটাবেজ এমনভাবে তৈরি করা হয়েছে যে এই ডাটাবেজ নিজের মোবাইলে দেখতে পারবেন স্বয়ং প্রধানমন্ত্রীও!

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া বেসিস সফটএক্সপো মেলায় মিডিয়া বাজারে ‘এডুকেশন ফর এভরি সিটিজেন-বিল্ডিং এ ডিজিটাল প্লাটফর্ম ফর এডুকেশন অ্যান্ড লার্নিং’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক আরমেনিয়ার ডাসারন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী সুরেন এলোয়েন।

তিনি তার বক্তব্যে আরো বলেন, আরমেনিয়াতে আমরা ১৫০১টি স্কুলের জন্য একটি ইউনিফাইড প্লাটফর্ম তৈরি করেছি। এই প্লাটফর্মে ই-গ্রেডবুক, টিচিং ট্রেনিং সিস্টেম থেকে শুরু করে ই-বুক এবং ই-লার্নিং সিস্টেম রয়েছে। এতে সহজেই প্রাইভেট এবং পাবলিক স্কুলের পার্থক্য দূর করা সম্ভব হয়েছে। এখন শিক্ষার্থীদের অভিভাবকরা বাসায় বসে ছাত্র-ছাত্রীদের ফলাফল এবং প্রতিদিনের উপস্থিতি যাচাই বাছাই করতে পারে।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সঞ্চালনায় অনুষ্ঠিত এই সেমিনারে আরো উপস্থিত ছিলেন এটুআই এর ই-লার্নিং বিশেষজ্ঞ ফারুক আহমেদ, প্রথম আলো ইয়ুথ গ্রুপের সমন্বয়ক মুনির হাসান, এটুআই এর প্রকল্প পরিচালক আনীর চৌধুরী এবং ক্রসওয়ে আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম তানভীর আহমেদ।

ফারুক আহমেদ বলেন, আমাদের রিসোর্চ ব্যবহার করে ইতোমধ্যে আমরা সফলতার দিকে এগিয়ে যাচ্ছি। আমার এখনো মনে আছে, এনসিটিভির প্রাক্তন চেয়ারম্যান অবসর গ্রহণের সময় বিদায় অনুষ্ঠানে বলেছিলেন, ‘আমি জীবনে কেন অ্যালজেবরা পড়েছি তা আমি এখনো বুঝতে পারিনি’। পিথাগোরাসের উপপাদ্য মুখস্থ না শিখে জীবনমুখী শিক্ষা গ্রহণ করতে হবে। অবকাঠামো তৈরির চেয়ে প্রযুক্তি দিয়ে শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে হবে।

মুনির হাসান বলেন, আমরা গবেষণা করে দেখেছি প্রতিটি স্কুলে কমপক্ষে একজন গণিত শিক্ষক রয়েছে। তিনি সাধারণত নবম-দশম শ্রেণির গণিত পড়ান। ফলে নিম্ন শ্রেণিগুলোতে ধর্ম শিক্ষক দিয়েও গণিত পড়ানো হয়। এতে শিক্ষার্থীরা সঠিকভাবে গণিতের নিয়ম জানতে পারে না। নবম-দশম শ্রেণিতে এসে তারা ধাক্কা খায়। আবার বিশ্ববিদ্যালয়ে এসে এই সমস্যা প্রকটভাবে দেখা দেয়। এই সমস্যা সমাধানে সরকার বিষয়ের ওপর অভিজ্ঞ শিক্ষক ছাড়া পাঠদানে বিরত থাকতে বলেছে। এটি একটি পজিটিভ দিক। একমাত্র বাংলাদেশে বিএসসিতে ফিজিক্স এর সঙ্গে বায়োলজি পড়ানো হয়। কিন্তু গণিত ছাড়া ফিজিক্স পড়া যায় না। এই ব্যবস্থা বদলাতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় সমস্যা হলো আমাদের শিক্ষার্থী বা শিক্ষকদের সামনে কোনো চ্যালেঞ্জ নেই। আমাদের শিক্ষকদের চ্যালেঞ্জ থাকতে হবে। ডিজিটাল পড়াশোনায় আমাদের বাংলা কনটেন্ট পর্যাপ্ত না। আমাদের বাংলা কনটেন্ট বাড়াতে হবে।

আনীর চৌধুরী বলেন, শিক্ষাব্যবস্থা নিয়ে কাজ করতে আমি যুক্তরাষ্ট্র থেকে ফিরে এসেছি। দেশে জিপিএ-৫-এর হার বৃদ্ধি পেলেও দক্ষতার হার বৃদ্ধি পাচ্ছে না, যা আশঙ্কাজনক। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমরা ডিজিটাল শিক্ষা ব্যবস্থাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারি। ফিজিক্যালি দেশের সব শিক্ষককে ট্রেনিং দিতে গেলে ২০০ বছর সময় দরকার। কিন্তু প্রযুক্তি দিয়ে আমরা তা সহজেই করতে পারি। ইতিমধ্যে আমরা টিচার্স পোর্টাল সাইট চালু করেছি। যে পোর্টালে একজন শিক্ষক আরেকজন শিক্ষককে শিক্ষাদানের ব্যাপারে বা কনটেন্ট বানানোর ব্যাপারে সহায়তা করতে পারবেন। ২৩ জন শিক্ষক দিয়ে শুরু করা এই পোর্টালটির ব্যবহারকারী শিক্ষকের সংখ্যা বর্তমানে দেড় লাখ ছাড়িয়ে গেছে।

ফাহিম তানভীর আহমেদ বলেন, জ্বর কোনো অসুখ নয়, রোগের উপসর্গ, তেমনি ডিজিটাল বাংলাদেশ শুধু একটি নাম নয়। গন্তব্য তৈরির স্থান। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষক শিক্ষার্থীদের নিজেদের ছাড়িয়ে যাওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। তাহলেই আমরা শিক্ষায় পুরোপুরি ডিজিটাল হতে পারব।

মোস্তাফা জব্বার বলেন, আমরা বাংলা কনটেন্ট তৈরি করেছি। শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ডিজিটাল বুক তৈরি করা হয়েছে। যা দিয়ে শিশু গেম খেলতে খেলতেও পড়া শিখতে পারবে। আমরা কার্টুন চরিত্র ব্যবহার করেছি, কারণ এগুলো শিশুদের আকৃষ্ট করে। এমন শিক্ষাব্যবস্থার দিকে আমরা এগিয়ে যাচ্ছি, যেখানে শিশু তার শিক্ষক এমনকি বাবা-মা ছাড়াও শিক্ষা অর্জন করতে পারবে। আমাদের মনে রাখতে হবে, টিচার্স আর নট দ্য সোর্স অব ইনফরমেশন বাট দে আর দ্য মিডিয়া।

সারাজীবন শিশুদের শিক্ষাব্যবস্থা নিয়ে কাজ করেছি আমি। শিশুদের জন্য শিক্ষাকে কীভাবে আরো সহজ এবং কার্যকর করা যায়, তা নিয়ে নতুন নতুন পদ্ধতির কথা চিন্তা করছি। যে শিশুরা বই খাতা দিয়ে পড়াশোনা করতে অনীহা প্রকাশ করেছিল তাদেরকে ট্যাব দিয়ে এক বছরের পড়া এক মাসে শেষ করানো গিয়েছে প্রযুক্তির কল্যাণে। শিশুদের পরিপূর্ণ শিক্ষা ব্যবস্থাকে সহজ করতে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন মোস্তাফা জব্বার।