প্রাইভেট ফেসবুক ভিডিও ডাউলোডের একটি উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুক থেকে পাবলিক ভিডিওগুলো বিভিন্ন টুল ব্যবহার করে সহজেই ডাউনলোড করা যায়। কিন্তু প্রাইভেট ভিডিওগুলো?

আপনি যদি চেষ্টা করে থাকেন, তাহলে নিশ্চয় জানেন যে, ফেসবুক থেকে ভিডিও ডাউনলোডের বেশিরভাগ টুল দিয়ে প্রাইভেট ভিডিও ডাউনলোড করা যায় না। তবে হতাশ হওয়ার কিছু নেই, প্রাইভেট ফেসবুক ভিডিও ডাউলোডের একটি উপায় কিন্তু রয়েছে।

এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে FBDown.net নামক টুল। প্রথমে আপনার কম্পিউটারের ব্রাউজার থেকে fbdown.net/private-downloader.php পেজে যান। এবার নতুন একটি ট্যাবে ফেসবুকে লগ-ইন করুন এবং যে প্রাইভেট ভিডিও ডাউনলোড করতে যাচ্ছেন, সেই ভিডিওটিকে যান। আপনি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করে থাকলে Ctrl + U চাপুন অথবা ম্যাক কম্পিউটার ব্যবহার করে থাকলে Command + Option + U চাপুন, এই শর্টকার্টের ফলে সোর্স কোডের একটি ওয়েবপেজ দেখতে পাবেন।

Ctrl + A চেপে সোর্সগুলো সিলেক্ট করে Ctrl + C চেপে কপি করুন। এবার fbdown.net/private-downloader.php পেজে গিয়ে বক্সে পেস্ট করে ডাউনলোড অপশনে ক্লিক করুন।

এছাড়া, আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন, তাহলে ‘এফবিডাউন ভিডিও ডাউনলোডার’ এক্সটেনশন ব্যবহারে করেও ফেসবুক থেকে প্রাইভেট ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এই টুলটি নৈতিক প্রয়োজনে ব্যবহার করুন। যদি একজন ব্যক্তি তার ভিডিও প্রাইভেট করে থাকেন, এটি সম্ভবত একটি ভালো কারণের জন্য। অনমুতি না নিয়ে কারো প্রাইভেট ভিডিও পাবলিক ফোরামে উন্মুক্ত করা উচিত নয়। শিল্পী, সংগীত শিল্পী বা অন্যান্য সৃজনশীল পেশাজীবীদের ক্ষেত্রে, এ ঘটনায় আইনি ঝামেলায় পড়তে পারেন।