প্রাণের ভয়ে নিজ পরিবার থেকে পালিয়ে বেড়াচ্ছেন স্ত্রীসহ প্রবাসী

গিয়াস উদ্দিন রানা: চাঁদপুর শহরের ১২নং ওয়ার্ডস্থ বঙ্গবন্ধু সড়ক এলাকার বাসিন্দা প্রবাসী জাহাঙ্গীর মোল্লা নিজ পরিবার কর্তৃক প্রাণের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন স্ত্রীসহ! যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত র্ঘটনা, পরিবার কর্তৃক বলি হতে পারে তিনি, এমনটি দাবী করেছেন ভুক্তভোগী প্রবাসী। এছাড়াও সম্পত্তি থেকে বঞ্চিত করতে মামলা দিয়ে হয়রানি অভিযোগ সহোদর ৩ ভাই-বোনের বিরুদ্ধে! শ্বশুর বাড়ি ছেড়ে পিত্রালয়ে ঘাঁফটি মেরে মা-বাবাকে বশঃ করে পুরো পরিবারটিকে আঙ্গুলের ওপরে নাচাচ্ছেন বোন নুরজাহান।

ঘটনার বিবরণে জানা যায়, জাহাঙ্গীর মোল্লার বাবা ফজলুল হক মোল্লা, তার পরিবারে জাহাঙ্গীর ৫ ভাই ও বোনের মধ্যে সবার ছোট। জীবিকার তাগিদে দীর্ঘ ১যুগেরও অধিক পূর্বে সৌদি আরবে পাড়ি জমান, সেখানে দীর্ঘ ৪ বছর কর্ম করে দেশে আসে এবং অধিক উপার্জনের আশায় ফের পাড়ি দেন ইতালীতে সেখানে দীর্ঘ সাড়ে ১০ বছর কঠোর পরিশ্রম করে প্রতি মাসে যা উপার্জন করেছেন তার পুরোটাই পরিবারের নিকট পাঠিয়ে দেয়ায় প্রবাস থেকে ফিরে এসে তার আয়ের কানাকড়িও আর খুজে পায়নি তিনি! তার বাবা-মা’র ওপর পরিবারের ঝাণ্ডা থাকায় হয়নি সম্পত্তি ভাগবাটোয়ারাও। আর এর ফায়দা নিচ্ছেন ৫ ভাইয়ের আদরের বোন নুরজাহান। আদরের বোনকে ধুমধাম করে বিয়ে দিয়ে বোনের সুখের স্বার্থে শ্বশুর বাড়িতে পাকা দালান করে দেন ভাইয়েরা। ভাইয়েদের উপর্জিত অর্থ (তাদের স্ত্রী) পরের মেয়েরা রাজত্ব করবে ক্যান মর্মে পিতা-মাতার ডাকখোজ নেয়ার বাহানায় স্বামী-সন্তান ও স্বামীর বাড়ি ছেড়ে খুঁটি গেড়ে বসে আছেন বাপের বাড়ি ও বয়োজ্যেষ্ঠ পিতা-মাতাকে বাগে এনে সকল বিষয় সম্পদের কর্তৃত্ব খাটিয়ে পুরো পরিবারকে এলোমেলোভাবে রেখে দুই ভাইকে সঙ্গে নিয়ে সব দখল করে পিত্রালয়ে বসবাস করছেন বলে জানান ভূক্তভোগী। তিনি বলে আমি দীর্ঘ বছর প্রবাস জীবন-যাপন করে উপার্জনের সর্বস্ব পরিবারের কাছে সমর্পণ করি আর সেসব অর্থ মা-বাবার বয়োঃবৃদ্ধির জন্য মায়ের নির্দেশে বোন (নুরজাহান )’র নামে Entided Pago, Sa(Italy), Brac saajan,luogo Della transazione এবং National exchange company SRL nec mony transfer limited (Italy) Ria nec money transfer এর মাধ্যমে গত ১৭ এপ্রিল ‘২০১৬ খ্রিঃ থেকে ১২ জুলাই ২০২০ খ্রিঃ পর্যন্ত প্রায় ১কোটি ৫৬ লাখ ২৯ হাজার ৪’শ ৭৯ টাকা প্রেরন করি। বিদেশ থেকে ফিরে এসে যখন আমার পাঠানো উল্লেখিত টাকার হিসাব চাই ঠিক তখনি শুরু হয় গন্ডগোল। বহু চেষ্টা করেও একপর্যায়ে আমি ব্যর্থ হলে বাধ্য হয়ে চাঁদপুর সদর আমলী আদালতে মামলা করি ( মামলা নং- সিআর-৪১৯/২৩, আসামি নুরজাহান গং) পরবর্তীতে পারিবারিক সম্মান টিকিয়ে রাখতে স্থানীয় সালিশ বৈঠকের মাধ্যমের সিদ্ধান্তে গত ১৭ ডিসেম্বর’২৩ খ্রিঃ তারিখে মামলা প্রত্যাহার করি। এদিকে আমি আমার স্ত্রীকে নিয়ে নিজ বাসায় (মা-বাবা নিবাস) উঠি ৫ তলার ছাদে। সেখানে বসবাস করতে সমস্যা হলে আমি পিতা-মাতার নিকট আর্জি জানাই ৪ তলার ফ্লাটে থাকার, বলা হয় ভাড়াটিয়া আছে যদি তারা নামে তাহলে তুই ওঠিস আমি কথা বলে নিই! কয়েক দিন পর বোন (নুরজাহান)’কে বলি কিরে ভাড়াটিয়াকে বলসিস, কোনো জবাব দেয়নি।

গত ২১ এপ্রিল সকাল বেলা এনিয়ে আমাদের বাসা মোল্লা টাওয়ারে গিয়ে বাবা মাকে জিজ্ঞেস করতে গেলেই বোন (নুরজাহান) পূর্বপরিকল্পনা অনুযায়ী চিৎকার চেঁচামেচি করে আমার ভাইকে এনে ভাতিজাসহ সবাই একত্রিত হয়ে আমার ওপর নির্মম হামলা করলে সেখানে দস্তাদস্তিতে একপর্যায়ে আমার বৃদ্ধ বাবা মেঝেতে পড়ে গিয়ে মাথায় আঘাত পায়। তবুও তারা ক্ষান্ত হয়নি আমাকে বাড়ির দোতলা থেকে মারতে মারতে বঙ্গবন্ধু সড়কের ওপর ফেলে ব্যাপক মারধর করে এসময় স্থানীয়রা এসে আমাকে উদ্ধার করে এবং আমি ৯৯৯ এ কল দিয়ে পুলিশ এসে ঘটনাস্থল পরিদর্শন করেন।এসময় তারা আমার বৃদ্ধ পিতাকে হাসপাতালে নিয়ে চিকিৎসা করে তাকে নিয়ে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে সম্পদ লিখে না দেয়ায় পিতাকে কুপিয়ে জখম ও মা আহত বলে উল্টো আমার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। এমনকি আমার বিরুদ্ধে মামলা দায়ের করে, ( মামলা নং-জিআর ৩০৭/২৪। আমি প্রসাশনের নিকট ন্যায় বিচার কামনা করছি আমার বিরুদ্ধে অভিযোগ বা মামলা সুষ্ঠ তদন্ত পূর্বক প্রকৃত দোষী আমি হলে রাষ্টিয় আইনে যে শাস্তি হবে আমি তা মেনে নিব।

এ ব্যাপারে ভুক্তভোগী জাহাঙ্গীর মোল্লার মায়ের সাথে কথা বললে তিনি জাহাঙ্গীর মোল্লা বাড়ির ভাগ চেয়েছেন বলে স্বীকার করে বলেন, আমরা বেচে আছি, ও কেনো বাড়ির ভাগ নিবে? বাড়ি বানাতে বা বিদেশে থাকা অবস্থায় জাহাঙ্গীর আপনাকে টাকা পাঠিয়েছে কিনা বললে তিনি বলেন, দিছে আমার খাওয়া খরচ আছে না, আমি খরচ করে ফেলেছি, টাকা কি আপনার নামে পাঠিয়েছে নাকি অন্য কারো নামে পাঠিয়েছে জবাবে তিনি বলেন আমার নামে আগে দিছে পরে সব আমার মেয়ের নামে দিছে। এ ব্যাপারে জাহাঙ্গীর মোল্লা বোন নুরজাহান এর সাথে কথা বললে তিনি বলেন, জাহাঙ্গীর মোল্লা আমার মা-বাবাকে সম্মান করে না। কোথাকার কোন বিবাহিত মহিলাকে বিয়ে করে এসে বাড়িতে উঠার অপচেষ্টা করছে আমরা তাকে মেনে নিতে পারিনা। ওনার বাড়িতে ওনি উঠবে আপনাদের সমস্যা কি? জবাবে বললেন, ওর কিসের বাড়ি মা-বাবা এখনো জীবিত আছে। আচ্ছা জাহাঙ্গীর এই বাড়িটি বানাতে টাকা পয়সা দেয়নি? হ্যা দিছে তবে ওর এ সামান্য টাকায় বাড়িটি তৈরি হয়নি আমার আব্বা আম্মা ছাড়াও আরও ৪ ভাই আছে তাদের টাকায় বাড়ি তৈরি হয়েছে। জাহাঙ্গীর সাড়ে দশ বছর বিদেশ থেকে আপনার নামে ১কোটি ৫৬ লাখ ২৯ হাজার ৪’শ ৭৯ টাকা পাঠিয়েছে তার প্রমান স্বরুপ কাগজপত্র রয়েছে তার নিকট, সেটা কি সঠিক জবাবে নুরজাহান বলেন, ভূয়া কথা মাত্র সাড়ে বারো লাখ টাকা দিয়েছে এবং সে টাকা বাবা-মায়ের কাছে দিয়েছি। গত ২১ এপ্রিল সকাল বেলা আপনার ভাই মজিব মোল্লা, মনির হোসেন মোল্লা ও তার শ্বশুর রেজাউল গাজী, ভাতিজা মাহিন মোল্লাসহ জাহাঙ্গীর মোল্লাকে তিন দফা পিটিয়ে তার পড়নের কাপড় টেনে হিচড়ে ছিড়ে ফেলেছেন যা স্থানীয়রা প্রত্যক্ষ করেছেন, উল্টো আপনি ও আপনার প্ররোচনায় জাহাঙ্গীর মোল্লার বিরুদ্ধে সম্পত্তি লিখে না দেয়ায় পিতাকে কুপিয়ে যখম, মা আহত বলে মামলা দায়ের করালেন সেটা কি? জবাবে তিনি বলেন জাহাঙ্গীর মোল্লা আমার মা-বাবার ওপর হামলা করেছে তাই মামলা হয়েছে? কি দিয়ে আপনার বাবাকে কুপিয়েছে জিজ্ঞেস করলে কোনো উত্তর মিলেনি। নুরজাহান বলেন, এসময় জাহাঙ্গীর পুলিশ এনেছে জাহাঙ্গীর, কি জন্য পুলিশ এনেছে জিজ্ঞেস করলে বলেন আমারা নাকি তাকে মারধর করেছি। এব্যাপারে ভাতিজা মাহিনের সাথে কথা বললে তিনি তার চাচা জাহাঙ্গীর মোল্লাকে মারধরের বিষয়টি এড়িয়ে যায়।

এরপর এ ব্যাপারে সরজমিনে স্থানীয়দের সাথে কথা বললে ঘটনার প্রতক্ষ্যদর্শী চাঁদপুর পৌরসভার একজন কর্মচারী, ওই এলাকার ভূইয়া বাড়ির একজন সিকিউরিটি গার্ডসহ ব্যবসায়ী ও স্থানীয় লোকজন বলে ওরা জাহাঙ্গীর মোল্লাকে রাস্তায় ফেলে ৫/৬ জনে ব্যাপক মারধর করে আমরা দৌড়ে গিয়ে তাকে উদ্ধার করি প্রয়োজনে আদালতেও সাক্ষী দিতে পারবো। এব্যাপারে সর্বশেষ স্থানীয় কাউন্সিলর হাবিবুর রহমান দর্জীর সাথে কথা বললে তিনি জানান ঘটনার সময় আমি ঘটনাস্থলে ছিলাম না খবর পেয়ে ঘটনাস্থলে আসলে স্থানীয় লোকজন, ব্যবসায়ী এবং আমাদের পৌরসভার একজন ব্যক্তিও আমাকে বলে ছেলেটাকে এমনভাবে মারধর করা হয়েছে এভাবে কেউ কাউকে মারধর করেনা। আমি আসার পরে আমি তাদের বলেছিলাম যা হবার তো হয়েছেই বিষয়টি আর সামনে না এগিয়ে আমি স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে মিমাংসা করে দিবে কিন্তু তারা আমার কথা না শুনে মামলায় গেছে এখন আর আমার কি বলার আছে।