প্রার্থী সমর্থনে জরিপকে গুরুপ্ত দিচ্ছে আ.লীগ

নিজস্ব প্রতিবেদক : জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীদের সমর্থনের ক্ষেত্রে জনমত জরিপকে গুরুপ্ত দিচ্ছে আওয়ামী লীগ।

শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এমন সিদ্ধান্ত হয়।

দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞপ্তিতে সভার সিদ্ধান্ত তুলে ধরে বলা হয়, জেলা পরিষদ নির্বাচনে যারা দলীয় সমর্থন চেয়ে আবেদন করেছেন, তাদের মধ্য থেকে দলীয় সমর্থন প্রদানের ক্ষেত্রে জনমত জরিপকে অগ্রাধিকার দেওয়া হবে।

এ ছাড়া জেলা পরিষদ নির্বাচন নিয়ে সভায় আরো সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত অনুসারে, জেলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকদেরকে জেলা পরিষদ নির্বাচনে প্রতিটি জেলা থেকে ১৫টি ওয়ার্ডে ১৫ জন এবং সংরক্ষিত ৫ জন মহিলা সদস্যের নাম সুপারিশ করে আগামী ৭ দিনের মধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিতে রাজনৈতিক কার্যালয়ে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

গত ১০ নভেম্বর আওয়ামী লীগ জেলা পরিষদ নির্বাচনে আগ্রহী প্রার্থীদের ১৮ নভেম্বরের মধ্যে আবেদন করার আহ্বান জানিয়েছিল।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্যানুসারে, বাংলাদেশের তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬১ জেলার মোট জনপ্রতিনিধির সংখ্যা প্রায় ৬৫ হাজার। নির্বাচিত জনপ্রতিনিধিরা জেলা পরিষদ নির্বাচনের ভোটাধিকার প্রয়োগ করবেন। সে হিসাবে সাড়ে ৪ হাজার ইউপিতে ভোটার সংখ্যা হবে ৫৮ হাজার ৫০০জন।

গত ৬ অক্টোবর জেলা পরিষদ নির্বাচনের জন্য জেলা পরিষদ আইন সংশোধন করে সংসদে বিল পাস হয়। ২০০০ সালের জেলা পরিষদ আইনে পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাময়িক বরখাস্তের বিধান ছিল না। নতুন আইনে আদালত কর্তৃক চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়া সাপেক্ষে সাময়িক বরখাস্তের বিধান রাখা হয়েছে। এ ছাড়া আগের আইনে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদের জেলা পরিষদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ ছিল না। এখন তারা ভোট দিতে পারবেন।