ফতুল্লায় ট্রেন ও মাইক্রোবাস সংঘর্ষ, আহত ১

নারায়ণগঞ্জের ফতুল্লায় চলন্ত ট্রেনের ধাক্কায় দুমড়ে-মুচড়ে গেছে একটি মাইক্রোবাস। এ ঘটনায় মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে গিয়ে চালক গুরুতর আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বিকেলে সদর উপজেলার ফতুল্লা থানার পাগলা নন্দলালপুর এলাকায় রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে। ঘটনার পর পর চলন্ত ট্রেনের ধাক্কায় মাইক্রোবাস দুমড়ে মুচড়ে যাওয়ার ঘটনার মোবাইল ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল সাড়ে চারটার দিকে নারায়ণগঞ্জ থেকে ঢাকার কমলাপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে আসা যাত্রীবাহী একটি লোকাল ট্রেন ফতুল্লার পাগলা নদন্দলালপুর রেল ক্রসিংয়ে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা ডিএনডি উন্নয়ন প্রকল্পের কাজে ব্যবহৃত নোহা মডেলের একটি মাইক্রোবাস ক্রসিং পার হওয়ার সময় সংঘর্ষ হয়। দ্রুতগামী ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে উল্টে গিয়ে প্রায় চারশো ফুট (আধা কিলোমিটার) দূরে গিয়ে পড়ে। মাইক্রোটিতে তখন চালক ছাড়া আর কেউ ছিলেন না। ফলে চালক আব্দুল জলিল (৩০) মাথায় ও হাতে আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা এসে দুমড়ে মুচড়ে যাওয়া মাইক্রোবাসটির ভেতর থেকে আহত চালক আবদুল জলিলকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে ভর্তি করায়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রেলওয়ে পুলিশের এসআই মোকলেছ জানান, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) মেগা প্রকল্পে দায়িত্বরতদের যাতায়াতে (ঢাকা-মেট্রো-চ ১৯-৯১১১) নোয়া মাইক্রোটি ব্যবহৃত হয়। বিকেল তিনটার সময় নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা একটি ট্রেন কমলাপুর রেলস্টেশনে যাচ্ছিল। এসময় নারায়ণগঞ্জের কাঁচপুর থেকে ওই নোয়া মাইক্রোটি আব্দুল জলিল একাই চালিয়ে ফতুল্লার পাগলা এলাকায় যাচ্ছিলেন। তখন ফতুল্লার নন্দলালপুর এলাকায় একটি অবৈধ রেল ক্রসিং পার হওয়ার সময় ট্রেন এসে মাইক্রোটিকে টেনে হিঁচড়ে অন্তত চারশো ফুট দূরে নিয়ে ফেলে দেয়।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, অবৈধ রেল ক্রসিংয়ের বিষয়ে আমরা রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানিয়েছি। সেখানে এর আগেও একাধিক দুর্ঘটনা ঘটেছে। ওই স্থানটি খুবই ঝুঁকিপূর্ণ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম থেকে পাগলা এলাকায় যাতায়াতে নন্দলালপুর ওই অবৈধ রেল ক্রসিংটি ব্যবহৃত হয়।

এ ক্রসিংটি বন্ধ করে দিলেও ব্যবসায়ীসহ জনসাধারণের দুর্ভোগ বাড়বে আর চালু রাখলে এখানে একজন গেটম্যান নিয়োগ দিতে হবে। আর নয়তো হতাহতের ঘটনা ঘটতেই থাকবে বলে তিনি আশঙ্কা করছেন।