ফিজিয়াম জাতের হীরার সঠিক দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন মালিক বুলবুল

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ মোকাবিলায় চলমান কঠোর লকডাউন চলাকালে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর সঠিক দাম নিয়ে হতাশায় ভোগছেন বুলবুলের মত অনেক ছোট ও বড় খামারিরা। পশু লালন পালন ব্যায়ের তুলনায় দাম নিয়ে হতাশায় নিমজ্জিত প্রতিটি খামারি।

মানিকগঞ্জ জেলার সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের ঈমাম নগর গ্রামের বুলবুলের বাড়ির গৃহপালিত পশু হীরাকে দুর দুরান্ত থেকে দেখতে আসছে অনেকেই। হীরার খাদ্য তালিকায় রয়েছে- প্রাকৃতিক খাবার যেমন তাজা ঘাস, শুকনা খড়, ছোলা ভুষি, ডাবলী ভুষি, গমের ভুষি ইত্যাদি। দেয়া হয়নি বাড়তি খাবার। প্রকৃতিক খাবার খেয়ে বড় হওয়া বর্তমানে এই ফিজিয়াম জাতের ষাঁড় গরুটিকে ভালোবেসে যত্ন করে নাম দেয়া হয়েছে হীরা।

বুলবুলের বড় ছেলে শুভ আহমেদ সকাল, দুপুর, সন্ধ্যায় রুটিন মেনে খাবার, গোসল এবং ঘুমের খোঁজ খবর রাখেন। রোজ সকালে খাবার খাওয়ানোর স্থান থেকে শুরু করে রাতে ঘুমানোর জায়গা পর্যন্ত সম্পুর্ন সুরক্ষিত করে রাখা হয়। দেয়া হয়েছে হীরার জন্য ব্যাক্তিগত দুটি বৈদ্যুতিক ফ্যান।

বুলবুল বলেন, করোনা ভাইরাস কোভিড-১৯ মোকাবিলায় চলমান কঠোর লকডাউন চলাকালে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রয়ের উপযোগী করা বড় ষাঁড় গরুটি বিক্রয় নিয়ে দুশ্চিন্তায় আছি। এটির ওজন প্রায় এক টনের মতো। তবে দামের ব্যাপারে আমার গৃহপালিত পশু হীরার জন্য তেমন কিছু বলছি না। খরচের বিষয় বিবেচনা করে ঈদের বাজার অনুযায়ী সঠিক দামের আশাই করছি। সম্পুর্ন দেশীয় প্রাকৃতিক খাবার খেয়ে অধিক বড় ষাঁড় গরুটি ক্রয় করতে আগ্রহী ক্রেতাগন যোগাযোগ করতে পারেন ০১৬২২৯৩২৬৬৬ এবং ০১৬৮৮৪৫৪৭২৮ নাম্বারে।