ফিলিপাইনের আচরণ দুঃখজনক

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ ফেরতে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) আশ্বাসের দেওয়ার পরও তা অস্বীকার করা দুঃখজনক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সন্ধ্যায় সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ফিলিপাইনের আরসিবিসির সর্বশেষ অবস্থান সম্পর্কে তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘তাদের এ সিদ্ধান্ত অনৈতিক। এটা তাদের মূল্যবোধের সংকট। আমাদের পরবর্তী করণীয় সম্পর্কে খুব শিগগির সিদ্ধান্ত নেওয়া হবে।’

চুরি হওয়া রিজার্ভের অর্থ দেশে ফিরিয়ে আনার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল বর্তমানে ফিলিপাইনে অবস্থান করছে। আইনমন্ত্রী ছাড়াও বাংলাদেশের প্রতিনিধিদলে আছেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান।

চুরি হওয়া অর্থ ফেরত আনতে যে উদ্যোগ নেওয়া হয়েছিল তা ব্যর্থ হয়েছে কিনা? জানতে চাইলে মুহিত বলেন, ‘ব্যর্থ হয়েছে বলব না। আমি আইনমন্ত্রীর দেশে ফেরার অপেক্ষায় আছি। তার কাছ থেকে বিস্তারিত শুনে সিদ্ধান্ত নেব।’

রিজার্ভের চুরি হওয়া বাকি অর্থ ফেরত দেবে না জানিয়ে আরসিবিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অবহেলার কারণেই রিজার্ভের অর্থ চুরি হয়েছে। উল্লেখ্য, এই ব্যাংকের মাধ্যমেই রিজার্ভের অর্থ বের করে নেওয়া হয়েছে।

রিজাল ব্যাংকের বিবৃতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, রিজাল ব্যাংক এমন সময়ে বিবৃতিটি দিয়েছে যখন আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অর্থ উদ্ধারে ফিলিপাইনে রয়েছে। আইনমন্ত্রী দেশে ফেরার পর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে। তবে এরই মধ্যে হয়তো ফিলিপাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত আমাকে কিছু জানিয়েছেন। অফিসে যাওয়ার পর তা জানতে পারব।

তিনি বলেন, ‘বিষয়টি আমার জন্য খুবই বিব্রতকর। একদিন আগে রিজার্ভের টাকা ফেরত দেওয়ার আশ্বাস দেওয়ায় তাদের ধন্যবাদ জানালাম। যা ইতিমধ্যে দেশের অনেক সংবাদ মাধ্যমে প্রকাশ হয়েছে। আর এরই একদিন পর বিষয়টি উল্টে গেল। এটা মূল্যবোধের দৃষ্টিকোণ থেকে যথাযথ নয়।’

বিষয়টি নিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক আদালতে যাবেন কি না? এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক আদালতে যাব কিনা বলতে পারছি না। তবে টাকা ফেরত পেতে রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলা হওয়া উচিত বলে মনে করি।’

রিজার্ভ চুরি পর বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। অর্থমন্ত্রী ওই কমিটির তদন্ত প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশের আশ্বাস দিয়েছিলেন। প্রতিবেদনটি প্রকাশের পর কয়েকবার সময়ও বেঁধে দিয়েছিলেন তিনি। কিন্তু সে প্রতিবেদনটি এখনো প্রকাশ করা হয়নি।

বাংলাদেশ ব্যাংককে তাদের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন সংগ্রহ করে সংসদীয় কমিটিতে উপস্থাপনের সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটি। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। তদন্ত প্রতিবেদন এখনো প্রকাশ না করায় অসন্তোষ প্রকাশ করে কমিটি।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘সংসদীয় কমিটি উপদেশ দিতে পারে। তারা নির্দেশ দিতে পারে না। আমার সময়ে যতগুলো তদন্ত কমিটি গঠন হয়েছে, তার সবগুলোর প্রতিবেদন প্রকাশ হয়েছে। রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদনও প্রকাশ হবে। আমি আগেও বলেছি, এখনো বলছি, তদন্ত প্রতিবেদন প্রকাশ হবে। তবে সেটি উপযুক্ত সময়ে। আইনগত কিছু জটিলতা আছে, সেগুলো দূর হলেই প্রকাশ করা হবে।’

চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে। শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। ফিলিপাইন থেকে ফেরত পাওয়া গেছে ১ কোটি ৫২ লাখ ডলার। বাকি ৬ কোটি ৫৮ লাখ ডলার এখনো ফেরত পাওয়া যায়নি। এ ঘটনায় জড়িত থাকার দায়ে আরসিবিসি ব্যাংককে ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।