ফুটপাতের ঈদ বাজার জমেনি

নিজস্ব প্রতিবেদক : প্রতিবছর ১০ রোজার পরই শুরু হয়ে যায় ঈদের কেনাকাটা। জমে ওঠে ফুটপাতের ঈদ বাজার। কিন্তু এ বছর এখনো সেভাবে জমেনি ফুটপাতের ঈদ বাজার। ফুটপাতের কোনো কোনো ব্যবসায়ী এক প্রকার অলস সময় পার করছেন। সেই সঙ্গে রয়েছে অনিশ্চয়তা।

রমজান মাসের মাঝামাঝি চলে এসেছে। কয়েকদিন পরেই ঈদ।

 

রাজধানীর মতিঝিল, দৈনিক বাংলা, বাইতুল মোকাররম, পল্টন, গুলিস্তান ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

শনিবার দেখা গেছে, কেউ প্যান্ট নিয়ে বসেছেন, কেউ পাঞ্জাবি-লু্ঙ্গি, কেউ শিশুদের পোশাক, কেউ জুতা; মোটামুটি সব ধরনের পোশাকই ফুটপাতের দোকানগুলোয় চোখে পড়ে। ক্রেতা কম তারপরও হাঁকডাকের কমতি নেই। ‘যা নেবেন ৫০’, ‘যেটা ধরবেন ১০০’, ‘বাইছা লন ১০০’ – এমন হাঁকডাকও দিচ্ছেন কোনো কোনো ব্যবসায়ী।

ব্যবসায়ীরা জানান, তারা ঈদ উপলক্ষে রোজার শুরুতেই বিভিন্ন ধরনের পোশাক কিনে তা সাজিয়ে ফুটপাতে বসেন বিক্রির জন্য। গত ১৩ দিনে উল্লেখযোগ্য বিক্রি হয়নি।

বাইতুল মোকাররমের উত্তর পাশে ফুটপাতে শিশুদের পোশাক নিয়ে বসেছেন মো. মুনসুর। তার দোকানে মেয়ে শিশুদের পোশাক বেশি। তিনি বলেন, ‘গত বছর এই সময়ে বেশ ভিড় থাকত। তখন ক্রেতা সামলাতে হিমসিম খেতে হতো। আর এবার দেখেন, নিরিবিলি বসে আছি। ক্রেতাই নেই।’

তিনি আরো বলেন, ‘এ বছর তো ঠিকমতো ফুটপাতে আমরা বসে পারি না। সপ্তাহে শুক্রবার সকাল থেকে বসতে পারি। অন্যদিন তো ৬টার আগে বসতেই পারি না। কী যে হবে এ বছর, কিছুই বুঝতে পারছি না। এই ব্যবসার ওপরই আমাদের সংসার চলে।’

জুতা নিয়ে বসেছেন সাইফুল ইসলাম। তিনিও বলেন একই কথা- ‘বিক্রি নেই’।

সাইফুল জানান, বেঁচাবিক্রি নিয়ে এ বছর তারা অনিশ্চয়তায় রয়েছেন। পূর্ণদিন না বসতে পারায় তারা ক্রেতা পাচ্ছেন না। তাদের ধারণা, এ বছর হয়ত সেভাবে জমবে না ফুটপাতের ঈদ বাজার।