ফের বেড়েছে উপকূলীয় এলাকায় জলদস্যুদের তৎপরতা

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ৩ বছর পর আবারও উপকূলীয় এলাকায় বেড়েছে জলদস্যুদের তৎপরতা। জলদস্যু আতঙ্কে সাগর ছেড়ে জেলেরা ডাঙায়, স্থবির অর্থনীতির চাকা

জেলেদের অপহরণ, হত্যা, মাছ ধরার ট্রলার ছিনতাইয়ের মতো ঘটনা ঘটছে অহরহ। এ অবস্থায় সাগরে মাছ শিকারে যেতে আতঙ্কে আছেন জেলেরা। মৎস্যজীবীরা বলছেন, জলদস্যু নির্মূলে উপকূলে প্রয়োজন র‌্যাবের স্থায়ী ক্যাম্প। অন্যদিকে, আইনশৃঙ্খলা বাহিনী বলছে, সাগরে অস্থিরতা তৈরি করলে কাউকেই ছাড় দেওয়া হবে না।

উপকূলের মানুষের অর্থনৈতিক চাকার মূল উৎস গভীর সমুদ্রে মাছ আহরণ। জলদস্যু আতঙ্কে সেই সাগর ছেড়ে জেলেরা এখন ডাঙায় দিনযাপন করছেন।

মো. হেলাল নামে এক জেলে নভেম্বরের শেষদিকে বরগুনার পাথরঘাটা থেকে মাছ শিকার করতে গভীর সমুদ্রে গেলে জলদস্যুদের অপহরের শিকার হন। অপহৃত হন আরও সাতজন। মেরেও ফেলা হয় এক জেলেকে।

সম্প্রতি বরগুনার পাথরঘাটা, কুয়াকাটাসহ বেশ কিছু উপকূলীয় এলাকা থেকে ১০০ থেকে ৬০ কিলোমিটার গভীর সমুদ্রে জলদস্যু প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে র‌্যাব। অপহরণের শিকার এসব জেলেদের কাছ থেকে চাওয়া হয় মোটা অঙ্কের মুক্তিপন। তাই জলদস্যুদের আতঙ্কে উপকূলের বহু জেলে এখন সমুদ্র ছেড়ে দিয়েছেন। জেলেদের দাবি, দেশের পাশাপাশি সমুদ্রে অন্যদেশের জলদস্যুরা অপহরণ করছে নির্যাতন করছে তাদের।

দস্যু আতঙ্কের প্রভাবে দেশের অন্যতম সামুদ্রিক মাছের পাইকারি বাজার পাথারঘটাকায় কাঙ্ক্ষিত আমদানি নেই মাছের।
এদিকে এমন ঘটনার পর র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন স্থানীয় জেলেদের সঙ্গে মতবিনিময় সভা করে হুঁশিয়ার করে বলেন, যারা জলদস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরবে না তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।

২০১৮ সালে সরকার সুন্দরবনকে জলদস্যু মুক্ত ঘোষণা করেছিল সরকার।