ফেসবুক লাইভে গণধর্ষণের দৃশ্য

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুকে ব্যবহারকারীদের লাইভ ভিডিও প্রচার সুবিধার অপব্যবহার বেড়েই চলেছে। এবার এক তরুণীকে গণধর্ষণের ভিডিও সরাসরি সম্প্রচার করা হয়েছে ফেসবুকে। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে তিন যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

ইন্ডিপেন্ডেটের খবরে বলা হয়েছে, তরুণীকে গণধর্ষণ এবং তা ফেসবুকে লাইভ সম্প্রচারের এই ঘটনা ঘটেছে সুইডেনের উপসালার এলাকার একটি অ্যাপার্টমেন্টে। ফেসবুকে একটি গ্রুপে সরাসরি এই লাইভ ভিডিওটি প্রচার করা হয়।

জোসেফাইন লুন্ডগ্রিন সুইডেনের ট্যাবলয়েড পত্রিকা এক্সপ্রেসেনকে বলেছেন, তিনি দেখেছেন ধর্ষকদের একজন ধর্ষিতা নারীর বস্ত্র টেনে ছিড়ে ফেলছে। এরপর তার ওপর ঝাঁপিয়ে পড়ে। ধর্ষকদের একজনের হাতে অস্ত্র ছিল। ফেসবুকে এ দৃশ্য সরাসরি সম্প্রচার করার ফলে তা প্রত্যক্ষ করেছেন অনেক মানুষ।

প্রায় সঙ্গে সঙ্গেই কয়েকজন ফেসবুক ব্যবহারকারী পুলিশকে বিষয়টি জানান। এরপর একটি বাড়ি থেকে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহভাজন হিসেবে ১৮-২৪ বছর বয়সী তিন যুবককে গ্রেপ্তার করে পুলিশ। ভিডিওটি ফেসবুক থেকে সরিয়ে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের একজন মুখপাত্র ক্রিস্টিন চেন বলেন, ‘এটি একটি জঘন্য অপরাধ। ফেসবুক এ ধরনের বিষয়বস্তুকে প্রশ্রয় দেয়া হয় না। নিয়ম লঙ্ঘনেরকারী লাইভ ভিডিও স্ট্রিমিং সম্পর্কে রিপোর্ট করা মাত্রই তা বন্ধ করে দেয়া হয়।’