ফ্রান্সে ইরানের কনস্যুলেটে আতঙ্ক, আটক এক

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সের প্যারিসে ইরানের কনস্যুলেটে বিস্ফোরক নিয়ে এক ব্যক্তি প্রবেশ করেছেন, এমন সতর্কবার্তা পাওয়ার পর পুলিশ গিয়ে ওই ব্যক্তিকে আটক করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে প্যারিস পুলিশ জানিয়েছে।

ইরানের কনস্যুলেট প্যারিসে আইফেল টাওয়ারের কাছে। ফ্রান্সের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, একজন প্রত্যক্ষদর্শী সন্দেহভাজন এক ব্যক্তিকে কনস্যুলেটে ঢুকতে দেখেন। তিনি একটি গ্রেনেড বা বিস্ফোরকভর্তি বেল্ট পরে ছিলেন বলে ওই প্রত্যক্ষদর্শীর সন্দেহ।

এরপর খবর পেয়ে ফ্রান্সের বিআরআই ইনটারভেনশন ব্রিগেড কনস্যুলেট ভবন ঘিরে ফেলে। এর মধ্যে সন্দেহভাজন ওই ব্যক্তি কনস্যুলেট থেকে বেরিয়ে যান। এর পরপরই তাকে গ্রেফতার করেন বিআরআইয়ের কর্মকর্তারা। পরে তার কাছে কোনো বিস্ফোরক পাওয়া যায়নি।

এর আগে নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছিল, ‘এক ব্যক্তি গ্রেনেড বা বিস্ফোরক ভর্তি বেল্ট নিয়ে’ মিশনে প্রবেশ করেছেন বলে একজন দেখতে পান। এর পরিপ্রেক্ষিতে মিশন কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা বাহিনীকে ডাকে।

এ বিষয়ে প্যারিসের প্রসিকিউটর অফিস জানায়, ভেতর গিয়ে কোনো ধরনের বিস্ফোরক কোনো পদার্থ পাওয়া যায়নি। ওই ব্যক্তির কাছেও কিছু পাওয়া যায়নি। তার জন্ম ইরানে ১৯৬৩ সালে।

প্যারিস পরিবহন কোম্পানি আরএটিপি এক্সে এক পোস্টে জানিয়েছে, এ ঘটনার পরপরই কনস্যুলেটের কাছাকাছি দুটি মেট্রো লাইন বন্ধ করে দেওয়া হয়।