বইমেলা ‘বন্ধের’ সিদ্ধান্ত আগামীকাল

তানভির আহমেদ, শেরে-ই-বাংলা নগরঃ করোনাভাইরাস পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ায় দেশব্যাপী এক সপ্তাহের লকডাউন আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশ এটি কার্যকর হওয়ার কথা রয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, বইমেলার বিষয়ে কী সিদ্ধান্ত হবে? আজ শনিবার বিকেলে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ মেলা ‘বন্ধের’ কথা জানিয়েছেন।

তবে এটি চূড়ান্ত সিদ্ধান্ত নয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যেহেতু লকডাউনে জরুরি সেবা, কাঁচাবাজার, ওষুধের দোকান এবং পোশাক ও অন্যান্য শিল্প-কারখানা ছাড়া কোনো কিছু খোলা থাকার কথা নয় সেহেতু বইমেলাও খোলা রাখা হবে না। কিন্তু এ নিয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। আগামীকাল রোববার (৪ এপ্রিল) মেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহ লকডাউন ঘোষণা করেছে সরকার। শনিবার সকালের দিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার।

এই প্রেক্ষাপটে চলমান বইমেলা চলবে কি-না সেই প্রশ্ন উঠেছে। সংস্কৃতি মন্ত্রণালয় থেকে জানা গেছে, লকডাউনের প্রজ্ঞাপন জারি হলে স্বাভাবিকভাবেই বইমেলাও বন্ধ থাকবে। প্রজ্ঞাপনের ভিত্তিতেই বইমেলা বন্ধের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনার কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল। পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চলার কথা রয়েছে।